অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ায় গৃহযুদ্ধ নিয়ে জো বাইডেনের উদ্বেগ প্রকাশ


ফাইল ছবি, প্রেসিডেন্ট জো বাইডেন ও ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ/এএফপি

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের সঙ্গে ফোনালাপে দেশটিতে চলমান সংঘর্ষ নিয়ে তীব্র উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল সোমবার ওই টেলিফোন আলাপে জো বাইডেন বলেন, টিগ্রায়ে সম্প্রতি বিমান হামলায় নিহত সাধারণ নাগরিকদের ব্যাপারে তিনি উদ্বিগ্ন।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, দুই নেতা আলোচনার মাধ্যমে কীভাবে যুদ্ধবিরতি ত্বরান্বিত করা যায় তা নিয়ে আলাপ করেছেন। উল্লেখ্য, ইথিওপিয়ায় গত এক বছর ধরে গৃহযুদ্ধ চলছে। রক্তক্ষয়ী এই সংঘর্ষে এক বছরে কয়েক হাজার প্রাণহানি হয়েছে এবং প্রায় ২০ লাখ লোক গৃহহীন হয়েছেন।

হোয়াইট হাউসের বিবৃতিতে আরও বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেন ইথিওপিয়ায় মানবাধিকার ও মানবিক সাহায্যের বিষয়টির ওপর অধিকতর গুরুত্বারোপ করেছেন। এছাড়া যেসব ইথিওপিয়ার নাগরিকদের জরুরি অবস্থা চলাকালে গ্রেপ্তার করা হয়েছিল তাদের মুক্তির বিষয়েও জোর দিয়েছেন।

বাইডেন প্রশাসন আবি আহমেদের প্রতিক্রিয়া বিষয়ে কোনো মন্তব্য করেনি।

হোয়াইট হাউস থেকে বলা হয়, সাম্প্রতিক বিমান হামলায় হতাহতের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, মার্কিন প্রশাসন বিদ্যমান সংকট মোকাবিলায় এবং ইথিওপিয়ার গৃহযুদ্ধ বন্ধ করতে আফ্রিকান ইউনিয়ন এবং আঞ্চলিক সংগঠনগুলোর সঙ্গে একযোগে কাজ করবে।

শুক্রবার ইথিওপিয়ার টিগ্রায় এলাকায় এক বিমান হামলায় গৃহযুদ্ধে আশ্রয়হীন ৫৬ জনের মৃত্যু হয়। আহত হন আরও প্রায় ৩০ জন। এই হামলার সুত্র ধরে দাতব্য সংস্থাগুলো ওই এলাকায় তাদের কার্যক্রম স্থগিত করে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রীকে টেলিফোন করেন।

গত রবিবার এক বিবৃতিতে জাতিসংঘ জানায় চলমান সংঘর্ষের কারণে পীড়িত এলাকায় ত্রাণ কার্যক্রম স্থগিত করেছে দাতব্য সংস্থাগুলো।

টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্ট এই হামলার তীব্র নিন্দা করেছে। সেখানকার শাসকদল সাধারণ জনতার ওপর হামলার জন্য ইথিওপিয়া সরকারকে দায়ী করেছে। ইরিত্রিয়ান বাহিনী টিগ্রায়ান যোদ্ধাদের অন্যায়ভাবে আক্রমণ করছে বলেও অভিযোগ করে টিপিএলএফ।

২০২০ সালে নভেম্বর থেকে টিপিএলএফের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষ শুরু হয়। ইথিওপিয়া সরকার সাধারণ জনগনের ওপর হামলা চালানোর বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছে।

XS
SM
MD
LG