অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক সম্পর্ক পুণঃ নির্মাণে বাইডেনের উদ্যোগ প্রশংসিত


ইউরোপীয় নেতৃবৃন্দ এবং অন্যান্য আমেরিকান মিত্ররা বলছেন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের নেতৃত্বের উপর আবারও আস্থা স্থাপনের বিষয়ে হোয়াইট হাউজে তাঁর এই প্রথম ১০০ দিনে অনেক কিছু করেছেন। তবে যেমনটি বিশ্লেষক এবং কুটনীতিকরা বলছেন বিশ্বব্যাপী কর্তৃত্ববাদের উত্থানের বিরুদ্ধে তাঁর অবস্থানসহ, তাঁর পররাষ্ট্র নীতির প্রধান সব লক্ষ্য সম্পর্কে সহমত সত্ত্বেও, তাঁরা এখনও বাইডেন প্রশাসনকে মাপছেন, মাপছে আমেরিকার বৈরি পক্ষরাও । তাঁরা বলছেন ৭৮ বছর বয়সী বাইডেন এরই মধ্যে দেখিয়েছেন ওভাল অফিসের পরিবর্তন কি করে এমন তাত্পর্যপূর্ণ পরিবর্তন আনতে পারে যেখানে আরও সাফল্যের প্রতিশ্রুতি রয়েছে কেবলমাত্র যুক্তরাষ্ট্রের জন্য নয়, গোটা বিশ্বের জন্যই ।

যুক্তরাষ্ট্রের নেতা বহুপাক্ষিক সহযোগিতা এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য যে সমন্বিত বৈশ্বিক প্রচেষ্টার উপর জোর দিচ্ছেন সে বিষয়ে ইউরোপ এবং এশিয়ার পর্যবেক্ষকরা তাঁর প্রশংসা করছেন। তাঁরা বলছেন এই যে নতুন করে জোটের প্রতি বাইডেনের গুরুত্ব প্রয়োগ তা তাঁর সদ্য প্রাক্তন পূর্বসুরি ডনাল্ড ট্রাম্প থেকে একেবারে ভিন্ন। ব্যাংক অফ ইন্টারন্যাশনাল সেটেলমেন্টস’এর এশিয়া বিষয়ক প্রধান প্রতিনিধি সিদ্ধার্থ তিওয়ারি বলেন বাইডেন, “আন্তর্জাতিক সহযোগিতাকে জোরালো করে বৈশ্বিক কর্মসূচিকে নতুন করে সাজিয়েছেন, এক পাক্ষিক দৃষ্টিভঙ্গি থেকে সরে এসে , মিত্র এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক জোরালো করেছেন”।

ইউরোপেও বাইডেনকে এ ব্যাপারে উচ্চ ম্বর দেয়া হচ্ছে এবং কোন কোন মন্তব্যকারি বলেছেন যে তাঁর বয়স সত্ত্বেও বাইডেন হয়ে উঠতে পারেন একজন পরিবর্তন আনয়নকারী নেতা।

XS
SM
MD
LG