অ্যাকসেসিবিলিটি লিংক

প্রথম ৫০ দিনেই বাইডেন আইনসভায় বিজয় পেলেন


I

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নীতিমালার একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ এক লক্ষ নব্বই হাজার কোটি ডলারের করোনাভাইরাস ত্রাণ প্রস্তাব গতকাল পাশ হলো তাঁর দায়িত্ব গ্রহণের পঞ্চাশ দিনেই। বাইডেন. প্রেসিডেন্ট হিসেবে  আজ তাঁর প্রথম গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন বলে কথা আছে। এই ভাষণে তিনি এই থোক সাহায্য  এবং আমেরিকান পরিবারে এর কার্যকারিতা সম্পর্কে যেমন বলবেন তেমনি বলবেন গত বছরের কথাও যখন কভিড ১৯ ‘এ যুক্তরাষ্ট্রে পাঁচ লক্ষ উনত্রিশ হাজারেরও বেশি লোক মারা গেছে, সংক্রমিত হয়েছিল দু লক্ষ নব্বই হাজার মানুষ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নীতিমালার একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ এক লক্ষ নব্বই হাজার কোটি ডলারের করোনাভাইরাস ত্রাণ প্রস্তাব গতকাল পাশ হলো তাঁর দায়িত্ব গ্রহণের পঞ্চাশ দিনেই। বাইডেন. প্রেসিডেন্ট হিসেবে আজ তাঁর প্রথম গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন বলে কথা আছে। এই ভাষণে তিনি এই থোক সাহায্য এবং আমেরিকান পরিবারে এর কার্যকারিতা সম্পর্কে যেমন বলবেন তেমনি বলবেন গত বছরের কথাও যখন কভিড ১৯ ‘এ যুক্তরাষ্ট্রে পাঁচ লক্ষ উনত্রিশ হাজারেরও বেশি লোক মারা গেছে, সংক্রমিত হয়েছিল দু লক্ষ নব্বই হাজার মানুষ। রিপাবলিকানদের সমর্থন ছাড়াই এই ত্রাণ প্রস্তাবটি ডেমক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পাশ হয়।

সাম্প্রতিক জনমত জরিপে দেখা গেছে সামগ্রিক ভাবে সংখ্যাগরিষ্ঠ লোক এই থোক প্রস্তাবের পক্ষেই রয়েছে যদিও যারা নিজেদের ডেমক্র্যাট বলছে তাদের সমর্থন, যারা নিজেদের রিপাবলিকান বলছে তাদের চেয়ে বেশি।

এই সাহায্যের মধ্যে রয়েছে প্রতিটি পরিবারের জন্য ১৪০০ ডলারের চেক, বর্ধিত বেকার ভাতা এবং রাজ্য , স্থানীয় সরকার ও ব্যবসা প্রতিষ্ঠান যারা করোনাভাইরাস মহামারির জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য কোটি কোটি ডলার বরাদ্দ। প্রথম ১০০ দিনের শাসনামলে বাইডেনের লক্ষ্য হচ্ছে দশ কোটি লোককে করোনাভাইরাস প্রদান। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে ন’ কোটি সাতান্ন লক্ষ টীকা এরই মধ্যে দেয়া হয়েছে এবং এদের মধ্যে দশ শতাংশ টীকার দুটি ডোজই পেয়েছেন।

.

XS
SM
MD
LG