অ্যাকসেসিবিলিটি লিংক

বিজেপি মন্ত্রীর মামলার হুমকির পর মঙ্গলসূত্রের বিজ্ঞাপন সরিয়ে নিলেন ডিজাইনার সব্যসাচী


স্টেজের পেছন থেকে ফ্যশন শো দেখছেন ডিজাইনার সব্যসাচী মুখার্জি - ফটো- এএফপি

বিতর্কের ঝড় তোলা মঙ্গলসূত্রের বিজ্ঞাপন তুলে নিলেন ডিজাইনার সব্যসাচী মুখার্জি। কার্যতঃ ২৪ ঘন্টার মধ্যেই ওই বিজ্ঞাপন না সরালে মামলার হুমকি দেন ভারতের মধ্যপ্রদেশের বিজেপি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। সোশ্যাল মিডিয়ার একাংশও রুষ্ট হয় বিজ্ঞাপনে। রবিবার রাতেই সেটি প্রত্যাহার করে সব্যসাচী ইনস্টাগ্রাম স্টোরিতে লেখেন, "সংস্কৃতি, ঐতিহ্য নিয়ে গতিশীল চর্চার কথা হয়। সেই প্রেক্ষাপটে মঙ্গলসূত্রের বিজ্ঞাপনে ক্ষমতায়ন, সামগ্রিকতার কথা বলার চেষ্টা হয়েছিল। এটাকে উদযাপন বলে ভাবা হচ্ছিল। কিন্তু আমরা গভীর ভাবে মর্মাহত যে, এতে আমাদের সমাজের একাংশ আহত হয়েছেন। তাই বিজ্ঞাপনটি সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

গতকালই মিশ্র নিজের সরকারি ট্যুইটার হ্যান্ডলে অভিযোগ করেন, "সব্যসাচী মুখার্জির মঙ্গলসূত্রের বিজ্ঞাপনটি অত্যন্ত আপত্তিকর, আঘাতদায়ক। সেটি ২৪ ঘন্টার ভিতরে না সরালে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করে আইনি পদক্ষেপ করা হবে।" ট্যুইটারে ভিডিও ছেড়ে মিশ্র বলেন, "বিজ্ঞাপনটা দেখেছি। অত্যন্ত আপত্তিকর, ধর্মীয় আবেগে আঘাত। মঙ্গলসূত্রের হলুদ অংশটি পার্বতী, কালো অংশটি শিবকে বোঝায়। মঙ্গলসূত্র দাম্পত্য সুখের প্রতীক।"

মিশ্রের আগেই সব্যসাচীর বিজ্ঞাপনের নিন্দা করে মহারাষ্ট্র বিজেপির আইনি উপদেষ্টা আশুতোষ জে দুবে তাঁকে আইনি নোটিস পাঠান। অভিযোগ, মঙ্গলসূত্রের বিজ্ঞাপনে অর্ধনগ্ন মডেল দেখিয়েছেন সব্যসাচী। দুবে লেখেন, "ভারতে সংখ্যাগরিষ্ঠ লোকই মঙ্গলসূত্রকে ধর্মীয় রীতির অংশ বলে দেখেন। তাছাড়া এর পিছনে জোরদার বৈজ্ঞানিক যুক্তিও আছে। হিন্দু সংস্কৃতিতে খাঁটি সোনায় তৈরি মঙ্গলসূত্র পরায় গুরুত্ব দেওয়া হয়। মহিলারা তা অন্তর্বাসের আড়ালে ঢেকে রাখবেন, এটাই কাম্য। কিন্তু আপনার প্রমোশনাল বিজ্ঞাপনে দেখানো হয়েছে, রয়্যাল বেঙ্গল মঙ্গলসূত্র পরে আছেন বিপরীত যৌনতার ও সমকামী দম্পতিরা।"

ট্যুইটারেও অনেকে সব্যসাচীকে বয়কটের ডাক দেন। বিতর্কিত বিজ্ঞাপনে ডেনিম, ব্রা-তে মঙ্গলসূত্র পরা এক মহিলাকে দেখানো নিয়ে শোরগোল ছড়ায়। বলা হয়, মঙ্গলসূত্রের আড়ালে নগ্নতার প্রচার করছেন সব্যসাচী।

XS
SM
MD
LG