অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন ইন্দোনেশিয়া সফর করছেন


ইন্দোনেশিয়ায় জাকার্তার মেরদেকা প্রাসাদে প্রেসিডেন্ট জোকো উইডোডোর সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে কথা বলতে দেখা যাচ্ছে। ডিসেম্বর ১৩, ২০২১।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এখন জাকার্তায় রয়েছেন। ৪৮ ঘন্টার ঐ সফরে তিনি যুক্তরাষ্ট্র ও ইন্দোনেশিয়ার মধ্যে সহযোগিতার বিষয়ে দেশটির নেতাদের সঙ্গে কথা বলার পাশাপাশি ঐ অঞ্চলের জন্য বাইডেন প্রশাসনের বৃহত্তর নীতির লক্ষ্যগুলো সম্পর্কে একটি বক্তৃতা দেবেন।

অ্যান্টনি ব্লিংকেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোর সঙ্গে সোমবার সাক্ষাৎ করেন। যুক্তরাষ্ট্রের ঐ শীর্ষ কূটনীতিক এই সপ্তাহে দক্ষিণ-পূর্ব এশিয়ার যে তিনটি দেশ সফর করবেন, তার মধ্যে ইন্দোনেশিয়ার সফর ছিল প্রথম।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও ইন্দোনেশিয়ার সম্পর্ক আরও জোরদার করার উপায় নিয়ে অ্যান্টনি ব্লিংকেন এবং উইডোডো আলোচনা করেন। এছাড়াও গণতন্ত্র ও মানবাধিকারের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার পাশাপাশি জলবায়ু সংকট ও কোভিড-১৯ মহামারী নিয়েও তারা কথা বলেন।

এক বিবৃতিতে প্রাইস জানান, "পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইন্দোনেশিয়া জি টোয়েন্টিতে সভাপতিত্বের জন্য দেশটির প্রেসিডেন্টকে অভিনন্দন জানান এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশ ও নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থার একটি শক্তিশালী প্রবক্তা হিসেবে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ইন্দোনেশিয়ার নেতৃত্বের প্রতি সমর্থন ব্যক্ত করেন"। তিনি আরও জানান, অ্যান্টনি ব্লিংকেন "আসিয়ানের গুরুত্বের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেন"।

মিত্রদের সঙ্গে সম্পর্ক জোরদার করা এবং দক্ষিণ চীন সাগরে নৌ চলাচলের স্বাধীনতাকে আরও উন্নত করার লক্ষ্যে, সামনের দিনগুলোতে অ্যান্টনি ব্লিংকেন মালয়েশিয়া এবং থাইল্যান্ড সফরে যাবার পরিকল্পনা রয়েছে।

XS
SM
MD
LG