অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র আটলান্টিকের উভয় পাশের সম্পর্ক সৃদৃঢ় করতে চায়: ব্লিংকেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ব্রাসেলস’এ দুদিনব্যাপী শীর্ষ বৈঠক শেষে গতকাল, নেটোর প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি আবারও নিশ্চিত করেন। তিনি এই সম্মেলনে ট্রান্স-অ্যাটলান্টিক সম্পর্ক আরও দৃঢ় করার প্রয়াস নেন। বেলজিয়ামের রাজধানীতে নেটো সদরদপ্তরে ব্লিংকেন বলেন, “আপনাদের প্রতি আমাদের দৃঢ় সংকল্প রয়েছে। আমেরিকা সম্পূর্ণ ভাবে নেটোর প্রতি প্রতিশ্রুতিবদ্ধ”।

তিনি ইউরোপীয় মিত্রদের সঙ্গে নতুন সম্পর্কের বিষয়ে প্রতিজ্ঞা করে বলেন, “গত কয়েক বছরে আস্থা কিছুটা নড়ে গেছে। তাই আমাকে পরিস্কার ভাবে বলতে হচ্ছে, যুক্তরাষ্ট্র আমাদের মিত্র এবং সহযোগীদের ঠিক কি প্রতিশ্রুতি দিতে পারে। আমাদের মিত্ররা যখন বোঝার ন্যায্য অংশটা বহন করে তখন তারা যুক্তিসঙ্গত ভাবেই আশা করে যে, সিদ্ধান্ত গ্রহণেও তাদের ন্যায্য অধিকার থাকা প্রয়োজন”। এই জোট যে সামরিক হুমকির সম্মুখীন তার রূপরেখা তুলে ধরে ব্লিংকেন সতর্ক করে দেন যে, গণতন্ত্র ও নিয়মমাফিক আন্তর্জাতিক ব্যবস্থার সুরক্ষার জন্য নেটোতে বিবর্তন আনতেই হবে। তিনি স্মরণ করিয়ে দেন যে, চীনের উচ্চাকাঙ্খা বছরের পর বছর বেড়েই চলেছে। এক সময় যে হুমকিগুলোকে পৃথিবীর অপর প্রান্তের বলে মনে হতো আধুনিক প্রযুক্তির বাস্তবতায় তা আমাদের দোর গোড়ায় এসে গেছে।

ব্লিংকেন আরও বলেন, "রাশিয়াও আমাদের জোটকে চ্যালেঞ্জ করার এবং নিয়মানুযায়ী আমাদের এই সম্মিলিত সুরক্ষা ব্যবস্থাকে খাটো করার শক্তি অর্জন করছে”। তিনি বলেন "ভুল তথ্য, সাইবার আক্রমণ, জলবায়ু পরিবর্তন এবং করোনাভাইরাস মহামারির চ্যালেঞ্জগুলো মোকাবিলার জন্য নেটোতে বিবর্তন আসতেই হবে”।

XS
SM
MD
LG