অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে উপর্যুপরি বোমা আক্রমণে অনেকেই হতাহত


File Photo

আফগানিস্তানে কর্মকর্তারা বলছেন গতকাল মধ্যাঞ্চলের বামিয়ান প্রদেশে উপর্যুপরি দুটি বোমা আক্রমণে কমপক্ষে ১৪ জন নিহত এবং আরও ৫০ জন আহত হয়েছে। প্রধানত সংখ্যালঘু শিয়া অধ্যূষিত হাজারা এলাকায় এই সহিংসতা হচ্ছে ১৯ বছর আগে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আফগানিস্তানে প্রবেশের পর এ ধরণের এই প্রথম আক্রমণ। স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র তারিক আরিয়ান প্রাদেশিক রাজধানী বামিয়ানে শেষ বিকেলের এই আক্রমণের খবরের সত্যতা নিশ্চিত করেছেন। সেখানকার প্রাদেশিক হাসপাতালের প্রধান ফারোঘুদ্দিন আমেরি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে আহত ব্যক্তিদের অবস্থা সংকটজনক এবং তিনি আশংকা করছেন যে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এই ঘটনার দায় এখনও কেউ স্বীকার করেনি।

তালিবানের একজন মুখপাত্র তাদের গোষ্ঠির জড়িত থাকার বিষয়টি দ্রুত অস্বীকার করেন এবং বলেন যে অসামরিক লক্ষ্য বস্তুর উপর এই হামলার তারা তীব্র নিন্দে করছেন। এই অস্বীকৃতির কারণে এখন এই সন্দেহই প্রধান হয়ে উঠছে যে ইসলামিক স্টেট এই কাজটি করে থাকতে পারে। তারা রাজধানী কাবুলে বসবাসরত হাজারা গোষ্ঠির লোকদের উপর বোমা এবং অন্যান্য সহিংস আক্রমণের কথা প্রায়ই স্বীকার করে এসেছে।

গতকালের এই সহিংসতা এমন এক সময়ে ঘটলো যখন জিনিভায় দাতা দেশগুলো আফগানিস্তানে আর্থিক সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।


XS
SM
MD
LG