অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে মোটর সাইকেল বোমা হামলায় ৪ জন নিহত 


Iইরাকী নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইরাকের বাসরায় বিস্ফোরণের স্থানটি পরীক্ষা করে দেখছেন, ৭ই ডিসেম্বর, ২০২১, ছবি/নাবিল আল জুরানি/এপি
Iইরাকী নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইরাকের বাসরায় বিস্ফোরণের স্থানটি পরীক্ষা করে দেখছেন, ৭ই ডিসেম্বর, ২০২১, ছবি/নাবিল আল জুরানি/এপি

মঙ্গলবার ইরাকের দক্ষিণাঞ্চলীয় শহর বসরায় বোমার আঘাতে ৪ জন প্রাণ হারান। দেশের যে অঞ্চলটি মোটামুটি স্থিতিশীল সেখানে বহু বছরে এটি ছিল প্রথম বোমা হামলা ।একজন শীর্ষ কর্মকর্তা জানান এই হামলা চালানোর জন্য ইসলামিক স্টেট জঙ্গিদের সন্দেহ করা হচ্ছে।

সামরিক সূত্র থেকে প্রাথমিক খবর অনুযায়ী বলা হয়, প্রধানত শিয়া মুসলমান অধ্যূষিত ঐ শহরটির একটি বড় হাসপাতালের কাছে এই বিস্ফোরণ ঘটানো হয় এবং বিস্ফোরকটি মোটর সাইকেলের সঙ্গে মোড়ানো ছিল। তাৎক্ষণিকভাবে কেউ এই হামলার দায় স্বীকার করে নি।

বসরার গভর্নর আসাদ আল ইদানী সাংবাদিকদের জানান, এই বিস্ফোরণে "দায়েশ" বা ইসলামিক স্টেট জঙ্গিদের আঙুলের ছাপ পাওয়া গিয়েছে।

বসরায় বোমা হামলার ঘটনা নিতান্তই বিরল, শেষ বড় বোমাটি বিস্ফোরিত হয়েছিল ২০১৭ সালে, ইসলামিক স্টেট সেই হামলার দায় স্বীকার করেI কর্তৃপক্ষ সেই অঞ্চলের ওপর কড়া নিয়ন্ত্রণ রেখেছে। এই অঞ্চলেই ওপেক সদস্যভুক্ত দেশটির বেশির ভাগ তেল উৎপাদিত হয় এবং তা রপ্তানি করা হয়।

একজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানান, পুলিশ সদস্যদের বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত একটি মিনিবাসের যন্ত্রাংশ সংগ্রহ করতে দেখা যায়I রাস্তাটি ভাঙা গ্লাস ও রক্তে ঢাকা ছিল।বসরার গভর্নর তিনদিনের শোকপালনের কথা ঘোষণা করেছে।

বিস্ফোরণের স্থানের কাছে অবস্থিত মোটরগাড়ির ওয়ার্কশপের একজন মেকানিক বলেন, "আজ এবং এই বিস্ফোরণের পরে বসরার জনগণ অবশ্যই সজাগ ও সতর্ক হয়ে উঠবেন। বসরা আজ থেকে আর নিরাপদ রইলো না"।

পুলিশ ও হাসপাতাল সূত্র থেকে রয়টার্সকে জানানো হয়, ৪ জনের মৃত্যু হয়েছে এবং আরো অন্তত ২০জন বিস্ফোরণে আহত হয়েছেন।

XS
SM
MD
LG