অ্যাকসেসিবিলিটি লিংক

পথনাটিকা বর্ডার ন্যারেটিভস মুগ্ধ করে, প্রশ্নও জাগায়


ভারত, বাংলাদেশ, আর আমেরিকার যৌথ উদ্যোগে মঞ্চস্থ হলো নাটকটি। অবশ্য মঞ্চের কোনও বালাই ছিল না, পথনাটিকা তো পথেই হওয়ার কথা। গতকাল বৃহস্পতিবার কলকাতার আমেরিকান সেন্টারে হলের মাঝখানে যাত্রার মতো করে আসর বসল।

নাচ, গান, সংলাপ, আর সামান্য সাজ, এই দিয়েই মাতিয়ে দিলেন ওঁরা। ওঁরা মানে দুই বাংলার জনা পনেরো তরুণ তরুণী, আর নিউইয়র্কের বন্ড স্ট্রিট থিয়েটারের জোয়ানা শেরম্যান এবং মাইকেল ম্যাকগুইগ্যান। জোয়ানা আর মাইকেল সারা পৃথিবীতে যত সীমান্ত আছে সেই সব জায়গায় গিয়ে তার সমস্যাগুলো নিয়ে এই ধরনের পথনাটক করেন। আফগানিস্তানে, সিরিয়ায়, মেক্সিকোতে, যেখানে শরণার্থীদের দুর্দশায় পড়তে দেখা যায়, সেখানেই ওঁরা চলে যান তাঁদের কাহিনি বিশ্বের সামনে তুলে ধরতে।

Drama 2
Drama 2

এখানে ওঁরা ঠিক করেছিলেন দেশভাগের কথা, উদ্বাস্তু হয়ে যাওয়ার যন্ত্রণার কথা বলা হবে। ওঁদের নির্দেশনায় বাংলাদেশ আর পশ্চিমবঙ্গের কিছু ছেলেমেয়ে সপ্তাহ দুয়েকের মধ্যেই এটা করে ফেললো। নাটক লেখা থেকে শুরু করে সব। কলাকুশলীদের কেউ কেউ নিয়মিত নাটক করে, কেউ আনকোরা। তবে সেটা বোঝা যায়নি, যেমন বোঝা যায়নি কে কোন দেশের। ভাষা, পোশাক, হাবভাব, সবই তো এক। মাঝখানে শুধু একটা কাঁটাতারের বেড়া। বেড়াটা তুলে দিলে কেমন হয়, নাটকের শেষে প্রশ্ন রাখা হয়েছিল। দর্শকেরা সবাই একবাক্যে সায় দিলেন হৈ হৈ করে। এখানেই সফল বর্ডার ন্যারেটিভস।

XS
SM
MD
LG