অ্যাকসেসিবিলিটি লিংক

বসনিয়া যুদ্ধের সময়ে প্রায় ১০০জন মুসলমানকে হত্যার জন্য ৯ জন সার্ব দোষী সাব্যস্ত


পূর্ব বসনিয়ার স্রেব্রেনিকার কাছে পোটোকারিতে স্রেব্রেনিকার গণহত্যার শিকার ব্যক্তিদের নাম দেখছেন একজন মুসলমান মহিলা৷ মঙ্গলবার, ৮ জুন, ২০২১।

বসনিয়ান যুদ্ধাপরাধ বিষয়ক প্রসিকিউটরের কার্যালয় বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, ১৯৯২-৯৫ সালের প্রথম দিকে , বসনিয়াবাসী ১০০ জন মুসলমানকে হত্যার দায়ে নয় জন বসনিয়ান সার্বকে তারা দোষী সাব্যস্ত করেছে।

অর্থোডক্স সার্ব, ক্যাথলিক ক্রোয়াট এবং মুসলিম বসনিয়াকদের মধ্যে বিধ্বংসী ওই যুদ্ধে প্রায় এক লক্ষ মানুষ মারা গিয়েছিল। যুদ্ধ সমাপ্তির ২৬ বছর পর, এখনও নিখোঁজ ব্যক্তিদের সন্ধান করছে বসনিয়া এবং সন্দেহভাজন অপরাধীদের বিরুদ্ধে বিচার চাইছে।

বর্তমানে যুদ্ধোত্তর সবচেয়ে খারাপ রাজনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে বলকান দেশটি। বসনিয়ার সার্ব নেতাদের যৌথ সশস্ত্র বাহিনীসহ বসনিয়ার জাতীয় প্রতিষ্ঠানগুলি থেকে প্রত্যাহারের হুমকি, দেশটিতে একটি নতুন সংঘাতের আশঙ্কা তৈরি করছে৷

এই নয়জন যারা বসনিয়ান সার্ব যুদ্ধকালীন সেনাবাহিনীর প্রাক্তন সদস্য এবং কমান্ডার তাদের বিরুদ্ধে দক্ষিণ-পূর্ব বসনিয়ার নেভেসিনজে শহরের আশেপাশের এলাকা থেকে বসনিয়াক বেসামরিক নাগরিকদের হত্যা করার অভিযোগ রয়েছে, যার মধ্যে কয়েক ডজন নারী , বয়স্ক লোকজন এবং ছোট শিশুরাও ছিল।

প্রসিকিউটরের কার্যালয় বলেছে, ১৯৯২ সালের গ্রীষ্মে নিহতদের মধ্যে সাতটি পরিবার ছিল। এরমধ্যে ৪৯ জনের দেহাবশেষ পাওয়া গেছে এবং বাকী ৪৭ জনের হিসাব এখনও পাওয়া যায়নি।

এখন বসনিয়ার রাষ্ট্রীয় আদালতকে মামলাটি এগিয়ে নেওয়ার জন্য এদের দোষী সাব্যস্ত করার এই রায় নিশ্চিত করতে হবে।

XS
SM
MD
LG