অ্যাকসেসিবিলিটি লিংক

বস্টন ম্যারাথন হামলায় সন্দেহভাজন ব্যাক্তির বিরুদ্ধে মৃত্যুদন্ড হতে পারে


গত বছর বস্টন ম্যারাথন বোমা হামলায় সন্দেহভাজন ব্যাক্তির বিরুদ্ধে যুক্তরাস্ট্রের আইনজীবিরা মৃত্যুদন্ড দাবী করতে পারেন।

বৃহস্পতিবার যুক্তরাস্ট্রের সর্বচ্চ আইন সম্পর্কিত কর্মকর্তা এ্যাটর্নী জেনারেল এরিক হোল্ডার জানিয়েছেন, জোহার সারনায়েভ দোষী সাব্যস্ত হলে সরকার বিশ বছর বয়সী এই তরুনের বিরুদ্ধে মৃত্যুদন্ড দাবী করবেন। সারনায়েভকে দুটি গৃহ নির্মিত বোমা বিস্ফোরণের দায়ে অভিযুক্ত করা হয়েছে, যে বোমা হামলায় গত এপ্রিল মাসে ৩ ব্যাক্তি নিহত ও ২৬০ জনেরও বেশী নিহত হয়েছিলেন।

ফেডারেল সরকার মৃত্যুদন্ড কার্যকর করার তেমন একটা পক্ষপাতি নন এবং ১৯৮৮ সাল থেকে এ যাবৎ মাত্র ৩ জনকে মৃত্যুদন্ড প্রদান করা হয়েছে।

মিষ্টার হোল্ডার বলেন এই বোমা হামলা এবং তা থেকে যে ক্ষতি হয়েছে তাতে সরকার হামলাকারীর মৃত্যুদন্ড চাইতে বাধ্য হচ্ছেন। আইনজীবিরা দাবী করেছেন সারনায়েভের যখন বয়স ১৯ বছর এবং তার ২৬ বছর বয়সী ভাই টিমারল্যান্ড সারনায়েভ এই দুই চেচেন যুক্তরাস্ট্রে এক দশকেরও বেশী সময় ধরে বসবাস করেছে। মুসলমান দেশের বিরুদ্ধে যুক্তরাস্ট্রের সামরিক হস্তক্ষেপের প্রতিবাদে ম্যারাথন দৌড়ের শেষ প্রান্তে দুটি প্রেসার কুকার বোমার বিস্ফোরণ ঘটায়।

সারনায়েভের বিচারের দিন এখনো ধার্য করা হয়নি। তবে সে এখন গন বিধ্ধংসী অস্ত্র ব্যবহারসহ ৩০টি অভিযোগের মুখোমুখী। ট্যামারল্যান্ড সারনায়েভ গত বছর পুলিশের সঙ্গে গুলি বিনিময়ের সময় নিহত হয়। পুলিশ ব্যপক তল্লাসী চালানোর পর সারনায়েভকে বস্টনের উপশহরীয় বাড়ূীর পেছনে নোঙ্গর করা একটি নৌকায় লুকানো অবস্থায় খুঁজে পায়।

কতৃপক্ষ অভিযোগ করেছে ঐ নৌকায় নানা ধরণের বার্তা লেখা ছিল; যার মধ্যে অন্যতম একটি হচ্ছে মুসলমানেরা এক স্বত্তা, আমাদের একজনকে আঘাত করলে সমগ্র মুসলমান জাতিকে আঘাত করা হবে।
XS
SM
MD
LG