অ্যাকসেসিবিলিটি লিংক

. ব্রেক্সিটের ব্যাপারে টেরিজা মে’র নতুন প্রস্তাব ব্রিটিশ সংসদে নাকচ


মঙ্গলবার ব্রিটিশ বিধায়করা বিপুল সংখ্যায় প্রধানমন্ত্রী টেরিজা মে’র ইউরোপ থেকে বেরিয়ে আসার লক্ষ্যে ব্রিটেনের ব্রেইক্সিট চুক্তির শর্ত স্থাপনের সর্বসাম্প্রতিক প্রচেষ্টা নাকচ করে দিয়েছেন।

দ্য হাউজ অফ কমনস, মে ‘র পরিকল্পনার বিরুদ্ধে ৩৯১-২৪২ ভোটে জয়লাভ করে যার ফলে ব্রিটেন , এ ব্যাপারে বিস্তারিত কোন কিছু বিষয়ে সমঝোতা ছাড়াই ২৮ রাষ্ট্র বিশিষ্ট ই. ইউ থেকে বেরিয়ে আসবে কীনা সে সম্পর্কে বুধবার ভোট হবে।আর সেটি যদি ব্যর্থ হয় , তা হলে সমঝোতার ব্যাপারে আলাপ আলোচনা করার জন্য , ব্রিটেন ই.ইউ’র কাছে আরো সময় চাইবে কীনা সে সম্পর্কে বৃহস্পতিবার ভোট নেয়া হবে।

মে বিধায়কদের বলেছিলেন যে তারা যেন সোমবার তাঁর সঙ্গে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাঙ্কারের চুক্তিটি অনুমোদন করেন।যেখানে ব্রেক্সিট বাস্তবায়িত হবার পরো ই.ইউ সদস্য আয়ারল্যান্ড এবং ব্রিটেনের উত্তর আয়ারল্যান্ডের সীমান্ত খোলা থাকার নিশ্চয়তা দিয়ে বৈধ ও বাধ্যতামূলক পরিবর্তন আনা হবে। তবে এই ভোটের ফলাফলে জানুয়ারি মাসের ভোটেরই প্রতিচ্ছবি লক্ষ্য করা যায় যাতে মে ২৩০ ভোটের ব্যবধানে হেরে গিয়েছিলেন।

আবারও পরাজিত হবার পর ব্রিটেনের রক্ষণশীল দলের নেত্রী মে , হাউজ অফ কমনসকে বলেন , আমি মনে করি ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার সর্বোত্তম এবং একমাত্র উপায় হচ্ছে নিয়ম মেনে ই.ইউ থেকে বেরিয়ে আসা।

XS
SM
MD
LG