অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যাপিটলে আক্রমণ বিষয়ক তদন্ত কমিশন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে অনুমোদিত


গতকাল যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ, ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে বিদ্রোহীদের বিক্ষোভের বিষয় তদন্তের জন্য একটি নিরপেক্ষ কমিশন গঠন অনুমোদন করেছে। সেই সময়ে প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকদের বিশৃঙ্খল একটি দল বিধায়কদের এ মর্মে প্রত্যয়নে বাধা দেয় যে. ডেমক্রেট প্রার্থী জো বাইডেনের কাছে নভেম্বরের নির্বাচনে ডনাল্ড ট্রাম্প পরাজিত হন। ডেমক্রেটিক দল নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে তাদের সঙ্গে ৩৫ জন রিপাবলিকান ও যোগ দেন এবং কমিশন গঠনের প্রস্তাবটি ২৫২-১৭৫ ভোটে অনুমোদিত হয়। এই ধরণের একটি কমিশন গঠন করা হয়েছিল ২০০১ সালে যুক্তরাষ্ট্রের উপর আল ক্বায়দার আক্রমণ তদন্তের জন্য।

তবে এই আইন অনুমোদনের বিষয়টি রাজনৈতিক ভাবে দ্বিধাবিভক্ত সেনেটে অনিশ্চিত। সেনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যকনেল গতকাল বলেন যে, তিনি এই কমিশন গঠনের বিরোধী। এর ঠিক একদিন আগেই তিনি বলেছিলেন যে, তিনি এই বিষয়টি খোলা মনে বিবেচনা করবেন। সেনেটের আইনি বিধান অনুযায়ী ঐ কমিশন গঠনের জন্য ডেমক্র্যেটরা কমপক্ষে ১০ জন রিপাবলিকানের ভোট লাভে বাধ্য।

বহু রিপাবলিকান বিধায়ক যারা ট্রাম্পের প্রতি এখনও অনুগত যদিও তিনি হোয়াইট হাউজের প্রতিযোগিতায় পরাজিত হন এবং ওয়াশিংটন ত্যাগ করেন, এ রকম কোন প্যানেল গঠনের বিরোধী যেখানে হোয়াইট হাউজের বাইরে ৬ই জানুয়ারি একটি সমাবেশে ট্রাম্পের ভূমিকা উঠে আসবে। ক্যাপিটলে অরাজকতা সৃষ্টির ঠিক আগে ঐ সমাবেশটি হয়। ট্রাম্প তাঁর হাজার হাজার সমর্থককে ক্যাপিটলে মিছিল করে যেতে বলেন এবং বিধায়কদের বিরুদ্ধে যে কোন ভাবে লড়তে বলেন যখন বিধায়করা ইলেক্টরাল কলেজের ভোটে বাইডেনের বিজয় প্রত্যয়ন করছিলেন। ট্রাম্প মঙ্গলবার এক বিবৃতি প্রকাশ করেন যেখানে তিনি রিপাবলিকানদের এটি অনুমোদন করতে নিষেধ করেন কারণ তাঁর কথায় এটি হচ্ছে ‘ডেমক্রেটদের ফাঁদ’।

XS
SM
MD
LG