অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে কুর্দি নেতাদের সঙ্গে কার্টারের বৈঠক


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার উগ্রবাদী গোষ্ঠি ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই ব্যাপকতর করার লক্ষ্যে কুর্দিদের সঙ্গে আলোচনার জন্য ইরাকের উত্তরাঞ্চলে গিয়ে পৌঁছেছেন। কার্টারকে ইরবিল বিমান বন্দরে স্বাগত জানান ইরাকের স্বায়ত্বশাসিত কুর্দি অঞ্চলের উপপ্রধানমন্ত্রী কুবাদ তালাবানী। পরে তিনি কুর্দি প্রেসিডেন্ট মাসুদ বারজানীর সঙ্গে দেখা করবেন এ্বং ঐ অঞ্চলে যুক্তরাষ্ট্রের বাহিনী পরিদর্শন করবেন।

ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন লড়াইয়ে , ইরাকি কুর্দিরা অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থল বাহিনী হিসেবে আত্মপ্রকাশ করেছে । আই এস এরই মধ্যে একাধারে পরাস্ত হয়েছে কিন্তু এখন ও তারা সিরিয়া ও ইরাকের একটা বড় অংশ নিয়ন্ত্রণ করছে।

আজ কার্টার সংবাদদাতাদের বলেন যে কুর্দি পেশমার্গারা এই লড়াইয়ে খুব ভাল করছে । তারা হচ্ছে যেমনটি আমরা চাই সক্ষম এবং স্বপ্রণোদিত বাহিনী যারা আইসিলকে পরাস্ত করতে পারে এবং চমৎকার ভাবে তাদের ঐ অঞ্চল যোগ্যতার সঙ্গেই শাসন করতে পারবে।

বুধবার কার্টার একটি অঘোষিত সফরে বাগদাদ গেছেন । সেখানে তিনি ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এবং প্রতিরক্ষা মন্ত্রী খালেদ ওবাইদির সঙ্গে বৈঠকে আই এস বিরোধী তৎপরতা আরও গতিশীল করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের ইচ্ছের কথা জানান । কার্টার বলেন আজ আই এস এর পরাজয় তরান্বিত করার জন্য আর কি করা যেতে পারে সে নিয়ে তিনি যুক্তরাষ্ট্রের সামরিক নের্তৃবৃন্দের সঙ্গে আলাপ আলোচনা করবেন। গত বছর আগস্ট মাস থেকে যুক্তরাষ্ট্র বিমান আক্রমণের মাধ্যমে ইরাকি সৈন্যদের সহাযতা করে আসছে তবে এ পর্যন্ত তারা স্থল বাহিনী পাঠানোর বিষয়টি নাকচ করে এসছে।

XS
SM
MD
LG