অ্যাকসেসিবিলিটি লিংক

যৌন নির্যাতনের বহু ঘটনার তদন্ত শুরু করছে স্পেনের ক্যাথলিক চার্চঃ এল পাইস পত্রিকা


দক্ষিণ স্পেনের সেভিলে লস এস্টুডিয়ানটেস গির্জার ভিতরে প্রার্থনা করেছেন একজন ক্যাথলিক উপাসক। ৩০ মার্চ, ২০২১।

চার্চের পাদ্রীদের দ্বারা শত শত শিশুর যৌন নির্যাতনের অভিযোগের তদন্ত করবে স্পেনের ক্যাথলিক চার্চ। রবিবার এমন খবর প্রকাশ করেছে স্থানীয় পত্রিকা দৈনিক এল পাইস, যারা ৮০ বছর আগেও এ ধরণের ঘটনা ঘটার তথ্য বের করেছে।

তদন্তে ২৫১ জন পাদ্রী এবং কয়েকটি ধর্মীয় প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগগুলি খতিয়ে দেখবে, পত্রিকাটি যেসব তথ্য উন্মোচিত করেছে।

এই ইস্যুতে তিন বছর ধরে যে তদন্ত পত্রিকাটি করেছে, সেই তদন্ত প্রতিবেদনের বিশদ বিবরণ তারা প্রকাশ করেনি। তারা শুধু এটুকু বলেছে যে, ২ ডিসেম্বর যখন পোপ তাঁর সফরসঙ্গী সভাসদ এবং সাংবাদিকদের নিয়ে রোম থেকে সাইপ্রাসে যাচ্ছিলেন, তখন তাদের সংবাদদাতা ৩৮৫ পৃষ্ঠার একটি দলিল পোপ ফ্রান্সিস-এর হাতে তুলে দেন।

কাগজটি বলছে, ভুক্তভোগীর সংখ্যা কমপক্ষে ১,২৩৭, কিন্তু এই সংখ্যা অনেক বাড়তে পারে। অভিযোগগুলির মধ্যে ৩১টি ধর্মীয় আদেশ সংক্রান্ত, এবং ৩১টি দেশের প্রায় ৭০টি বিশপের এক্তিয়ারভুক্ত এলাকার। প্রাচীনতম মামলাটি ১৯৪২ সালের এবং সাম্প্রতিকতম ২০১৮ সালের।

এল পাইসের মতে, বার্সেলোনার আর্চবিশপ কার্ডিনাল হুয়ান হোসে ওমেল্লার নেতৃত্বে স্প্যানিশ বিশপস সম্মেলনের মাধ্যমে তদন্ত কার্য সম্পন্ন করা হবে।

এ নিয়ে, রবিবার বিশপ সম্মেলনের কর্মকর্তারা কেউই কোনও মন্তব্য করেননি।

তবে নভেম্বরে, পোপ ফ্রান্সিস যাজক সম্প্রদায়ের যৌন নির্যাতন কেলেঙ্কারির তথ্য উদঘাটনে সাহায্য করার জন্য সাংবাদিকদের ধন্যবাদ জানিয়েছিলেন, যা ক্যাথলিক চার্চ এতদিন ধরে ধামাচাপা দেওয়ার চেষ্টা করে।

XS
SM
MD
LG