অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে অনলাইনে অনুষ্ঠিত হয়ে গেল কনজিউমার ইলেকট্রনিক্স প্রদর্শনী


যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লাস ভেগাস শহরে এই সপ্তাহে অনুষ্ঠিত হয়ে গেল কনজিউমার ইলেকট্রনিক্স প্রদর্শনী।এই প্রদর্শনীতে ১৫৪ টি দেশ থেকে উপস্থিত সমস্ত ডিজিটাল গ্রাহকদের জন্য গাড়ি, ফোন এবং টিভি এইসব পণ্যগুলি ঝলমল করছিল, এবং প্রায় ২,০০০ সংস্থা নতুন কী কি প্রযুক্তিগত উদ্ভাবন করেছে তা দেখার জন্য অনলাইনে ১৫০,000 জনেরও বেশি মানুষ এবং ২,০০০ এর বেশী সংস্থা অংশগ্রহণ করেছিলেন। এ বিষয়ে ভিওএর সংবাদদাতা মিশেল কুইন তার এক প্রতিবেদনে জানাচ্ছেন যে, এ বছর কভিড-১৯ মহামারীর কারণে কনজিউমার ইলেকট্রনিক্স প্রদর্শনীটি পুরোপুরি অনলাইন করা হয়েছে।

একটি স্বচ্ছ টিভির পর্দা
একটি স্বচ্ছ টিভির পর্দা

একটি স্বচ্ছ টিভির পর্দা, একটি রোলেবল ফোন, অথবা, ফ্লাইং ট্যাক্সি এই সমস্ত কিছু ছাড়াও সবচেয়ে উল্লেখযোগ্য ছিল মহামারি মোকাবিলায় প্রযুক্তির প্রতিক্রিয়া এবং গ্রাহকদের জন্য নতুন নতুন উদ্ভাবন।একটি স্বচ্ছ টিভির এলসিডি স্ক্রিনটি সাদা পিক্সেলকে স্বচ্ছভাবে দেখাতে সক্ষম হয়, যা পর্দার আড়ালে থাকা পণ্য ধীরে ধীরে প্রকাশ করতে থাকে।

উড়ন্ত ট্যাক্সি
উড়ন্ত ট্যাক্সি

রোলেবল ফোনগুলিতে একটি "অনন্য পুনরায় আকার পরিবর্তনযোগ্য পর্দা" থাকে এবং ফ্লাইং ট্যাক্সিতে উড়ে আপনি এক জায়গা থেকে অন্য জায়গায় খুব সহজেই চলে যেতে পারবেন।

এই প্রদর্শনীর নির্বাহী সহ-সভাপতি কারেন চুপকা বলেন, "আমরা দেখছি যে, গ্রাহকরা স্পর্শহীন প্রযুক্তির সাথে অর্থাৎ সেন্সরচালিত পণ্যগুলি বেশী পচ্ছন্দ করছেন এবং কিনতে চাইছেন, কেননা মহামারির কারণে মানুষ এখন স্পর্শ করে করতে হবে এরকম পণ্যগু্লিকে বেশি প্রাধান্য দিচ্ছেন না"।প্রদর্শনীটি অনলাইনে হওয়ার কারণে সম্ভবতঃ, এ বছর অংশগ্রহণকারীদের প্রায় অর্ধেকই যুক্তরাষ্ট্রের বাইরের দেশগুলি থেকে, যেটি সাধারণত অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি। মিস কারেন চুপকা আরও বলেন, সবথেকে মজার ব্যাপার হল, মানুষ শ্রীলঙ্কা থেকে হাই বলে সম্বোধন করছেন, অথবা বা পেরু থেকে ‘হাই’ বা এমন সমস্ত জায়গাগুলি থেকে এই প্রদর্শনীতে যোগ দিয়েছেন, যে সব জায়গা থেকে অংশ নেওয়ার কথা আমরা ভাবতেই পারি না”।

প্রদর্শকদের জন্য, অনলাইনের এই প্রদর্শনী একটা ভিন্ন মাত্রায় ছিল, কেননা কেউই কোন পণ্যকে স্পর্শ করতে বা অনুভব করতে পারেন নি এবং এই প্রদর্শনীতে মানুষের সাথে মুখোমুখি দেখা করাও সম্ভব ছিল না। WOWCube সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সহ-প্রতিষ্ঠাতা ম্যাক্স ফিলিন বলেন, “একটা সমস্যা হল কোন জিনিষকে বুঝতে হলে সেটিকে ধরে দেখা দরকার যেটা এই অনলাইন প্রদর্শনীর মাধ্যমে কিছুতেই সম্ভবপর ছিল না, এবং এটি সত্যিই অসুবিধাজনক, তবে আমি মনে করি এটি একটি বড় সমস্যা নয় কেননা কিছু কিছু দিক থেকে এর একটা ইতিবাচক প্রভাবও আছে"।

Wearable Devices সংস্থার প্রধান প্রযুক্তি কর্মকর্তা এবং সহ-প্রতিষ্ঠাতা লিওর ল্যাঙ্গার বলেন, “এটি আমাদের পেশা নয় কিন্তু তবুও আমি এটা বলব যে, এটি একে অপরের সাথে অনলাইনে দেখা করার সুযোগ করে দিয়েছে। এই প্রদর্শনী যদিও একটু অদ্ভুত এবং অবাস্তব, তবে বর্তমান পরিস্থিতিতে এর থেকে ভাল আর কিছু করা সম্ভব ছিল না”।

রায়বি সংস্থার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এলনাজ সরফ বলেন, "আমি আসলে এটি আরও ভাল হতে পারে বলে মনে করি, কারণ আমার মনে হয় এখন প্রদর্শকদের সংখ্যা আগের আকারের তুলনায় অনেক কম, তাই আমরা আরও অনেক বেশি মনোযোগ পাই।"

আয়োজকরা বলছেন যে, অনলাইনে অনুষ্ঠিত এই ডিজিটাল প্রদর্শনী সশরীরে উপস্থিত থাকার যে অনুভুতি তা কখনোই প্রতিস্থাপন করতে পারে না, তবে মহামারীর সময়ে তারা যে এরকম একটি প্রদর্শনীর আয়োজন করতে পেরেছেন সেটা খুব কম কথা নয়। ক্যারেন চুপকা বলেন, "আমরা দেখছি, এই বছরের পরে বিশেষতঃ এখন মানুষ যা প্রত্যাশা করছে, তা হ'ল একত্রিত হওয়া, প্রযুক্তি কীভাবে পণ্যগুলিকে পরিবর্তন এবং উন্নত করতে পারে এবং প্রকৃতপক্ষে মানুষের পরিবর্তে প্রযুক্তির ব্যবহার কিভাবে একটা সমস্যা সমাধানে সহায়তা করতে পারে সেটাই প্রদর্শন করা”।

এই কনজিউমার ইলেকট্রনিক্স প্রদর্শনীতে প্রযুক্তি, ভবিষ্যতের জন্য নতুন নতুন পণ্য উদ্ভাবনের ঝলক দেওয়ার সময়, মানুষকে একত্রিত করতেও সক্ষম হয়েছে ।

please wait

No media source currently available

0:00 0:04:59 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG