অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্লয়েডের হত্যার অভিযোগে পুলিশ শভিন দোষী সাব্যস্ত


মিনিয়াপলিসের সাবেক পুলিশ ডেরেক শভিনকে , এক বছর আগে জর্জ ফ্লয়েডের মৃত্যুর জন্য সব কটি অভিযোগে মঙ্গলবার দোষী সাব্যস্ত করা হয়েছে। শভিনকে সেকেন্ড ডিগ্রি অনিচ্ছাকৃত হত্যা,  থার্ড ডিগ্রি হত্যা এবং তৃতীয় ডিগ্রি পরিকল্পবিহীন হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

মিনিয়াপলিসের সাবেক পুলিশ ডেরেক শভিনকে , এক বছর আগে জর্জ ফ্লয়েডের মৃত্যুর জন্য সব কটি অভিযোগে মঙ্গলবার দোষী সাব্যস্ত করা হয়েছে। শভিনকে সেকেন্ড ডিগ্রি অনিচ্ছাকৃত হত্যা, থার্ড ডিগ্রি হত্যা এবং তৃতীয় ডিগ্রি পরিকল্পবিহীন হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

সোমবার যুক্তিতর্কের শুনানির পর ১২ সদস্য বিশিষ্ট জুরি এই সিদ্ধান্তে পৌঁছুনোর আগে ছ’ ঘন্টা ধরে গত তিন সপ্তাহের তথ্যগুলো বিশ্লেষণ করেছেন। জুরির এই ১২ সদস্যের মধ্যে ৬ জন ছিলেন শ্বেতাঙ্গ এবং ৬ জন ছিলেন কষ্ণাঙ্গ কিংবা ভিন্ন বর্ণের লোক। সোমবারের ঐ চূড়ান্ত যুক্তি তর্কের সময়ে বাদি পক্ষের একজন কৌঁশুলি শ্বেতাঙ্গ পুলিশ শভিনকে এই অভিযোগে অভিযুক্ত করেন যে শভিন আফ্রিকান-আমেরিকান ফ্লয়েডকে তার গলার উপর নয় মিনিটের্ বেশি সময় ধরে হাঁটু চেপে তাঁকে হত্যা করেছেন। বিবাদি পক্ষের উকিল এর বিরোধীতা করে বলেন যে ফ্লয়েড মারা যায় অংশত মাদক সেবনের জন্য এবং গত বছর মে মাসে মিনিয়াপলিসের রাস্তার ফুটপাথে ফ্লয়েডকে গ্রেপ্তার করার সময় শভিন তাঁর পুলিশ প্রশিক্ষণ হিসেবেই আচরণ করেছিলেন।

অভিশংসক স্টিভ শ্লাইশার , শভিনের বিরুদ্ধে এই মামলার ইতি টেনে বলেন যে শভিন তার গোটা ওজন সহ তাঁর হাঁটু ৯ মিনিট ২৯ সেকেন্ড পর্যন্ত ফ্লয়েডের গলার উপর চেপে রেখেছিলেন এবং ফ্লয়েড ২৭ বার নিঃশ্বাস নেবার চেষ্টা করেছিলেন।

XS
SM
MD
LG