অ্যাকসেসিবিলিটি লিংক

হুবেই প্রদেশের দুই শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তাকে পদ থেকে অপসারণ করা হয়েছে


চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১০০০ ছাড়িয়ে গেছে এবং চীনের হুবেই প্রদেশের দুই শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তাকে পদ থেকে অপসারণ করা হয়েছে। খবরে বলা হয় হুবেইর প্রাদেশিক স্বাস্থ্য কমিশনের প্রধান য্যাং জিন এবং পরিচালক লিউ ইংযি কে বরখাস্ত করা হয়েছে।হুবেই প্রদেশে একদিনে সর্বোচ্চ ১০৩জন মারা যাওয়ার পর এবং কয়েক লক্ষ মানুষ লকডাউনের আওতায় থাকা অবস্থায় খাবারের স্বল্পতার অভিযোগ করার পর এই বরখাস্তের খবর আসে।

চীনের কেন্দ্রীয় সরকার জানিয়েছে এ পর্যন্ত পুরো চীন জুড়ে সর্বমোট ৪৩,০০০ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।চীনের প্রেসিডেন্ট শী জিনপিং প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে 'আরও কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন। বেইজিঙ্গে করোনাভাইরাসে আক্রান্তদের হাসপাতালে দেখতে যান শী।

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহাপরিচালক টেড্রস এডহেনম গেব্রেসাস বলেন, চীন ভ্রমণের কোনও ইতিহাস নেই এমন লোকদের মধ্যে করোনভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনাটি হতে পারে বড় একটি বিপদ। ব্রিটেন ও ফ্রান্সের উধ্রিতি দিয়ে বলেন, সম্প্রতি এমন মানুষ সংক্রমিত হয়েছেন যারা চীনে ভ্রমন করেননি যা অত্যন্ত উদ্বেগজনক।


নতুন করে চারজন সংক্রমিত হওয়ার পর ব্রিটেন ভাইরাসটিকে জনস্বাস্থ্যের জন্য "মারাত্মক এবং আসন্ন হুমকি" ঘোষণা করেছে। ব্রিটেনে সর্বমোট সংখ্যা এখন ৮।চীনার কেন্দ্রীয় ব্যাংক মহামারী মোকাবেলায় জড়িত ব্যবসায়ের জন্য ৪৩ হাজার কোটি ডলার দিয়েছে। করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ২০০২-০৩ সালে সারসের প্রাদুর্ভাবে মৃতের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন তাপমাত্রা উষ্ণ হলে এই সংক্রমণ কমে যেতে পারে। তবে অন্যান্য বিশেষজ্ঞরা মনে করছেন যেহেতু এই ভাইরাসটি একেবারেই নতুন তাই আগে থেকে বলা যাচ্ছেনা আগামীতে কি হবে।

XS
SM
MD
LG