অ্যাকসেসিবিলিটি লিংক

মালায়েশিয়ার আকাশ-সীমা লংঘন: চীনের বিরুদ্ধে অভিযোগ


মালায়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রক বলছে তারা এ ব্যাপারে চীনের কাছে আনুষ্ঠানিক ভাবে প্রতিবাদ জানাবে যে  এ সপ্তার গোড়ার দিকে ১৬ টি চীনা যুদ্ধবিমান তাদের আকাশসীমায় অনুপ্রবেশ করেছিল। দক্ষিণ চীন সাগরের বর্নেও দ্বীপে উপকুলবর্তী সারাওয়াক  রাজ্য থেকে প্রায় ৬০ নটিকাল মাইল দূরত্বে রাডারে বিমানগুলোকে সনাক্ত করার পর মালায়েশিয়ার বিমান বাহিনী চীনের যুদ্ধ বিমানকে বাধা দিতে মোতায়েন  করা হয়।

মালায়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রক বলছে তারা এ ব্যাপারে চীনের কাছে আনুষ্ঠানিক ভাবে প্রতিবাদ জানাবে যে এ সপ্তার গোড়ার দিকে ১৬ টি চীনা যুদ্ধবিমান তাদের আকাশসীমায় অনুপ্রবেশ করেছিল। দক্ষিণ চীন সাগরের বর্নেও দ্বীপে উপকুলবর্তী সারাওয়াক রাজ্য থেকে প্রায় ৬০ নটিকাল মাইল দূরত্বে রাডারে বিমানগুলোকে সনাক্ত করার পর মালায়েশিয়ার বিমান বাহিনী চীনের যুদ্ধ বিমানকে বাধা দিতে মোতায়েন করা হয়।

পররাষ্ট্র মন্ত্রক এই ঘটনাকে জাতীয় সার্বভৌমত্ব এবং ফ্লাইটের নিরাপত্তার জন্য গুরুতর হুমকি বলে অভিহিত করেছে। মালায়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রী হিশামুদ্দিন হোসেন পরে এক বিবৃতিতে বলেন, “ মালায়েশিয়ার অবস্থান পরিস্কার – যে কোন দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ কুটনৈতিক সম্পর্কের মানে এ নয় যে আমাদের জাতীয় নিরাপত্তার সঙ্গে আপোষ করতে হবে । চীনা দূতাবাস কুয়ালালাম্পুর সরকারের এই অভিযোগ অস্বীকার করেছে এবং বলছে বিমানগুলো আন্তর্জাতিক আইন কঠোর ভাবে অনুসরণ করেই নিয়ম মতো ফ্লাইট প্রশিক্ষণ পরিচালনা করছিল।

আঞ্চলিক প্রতিবেশি রাষ্ট্র ব্রুনেই , মালায়েশিয়া , দ্য ফিলিপিন্স , তাইওয়ান ও ভিয়েতনামের দাবি অস্বীকার করে চীন একাই প্রায় গোটা দক্ষিণ চীন সাগরের উপর তার আঞ্চলিক অধিকার দাবি করে আসছে। চীন আগ্রাসী ভাবে ঐ সাগরের উপর তার সামরিক উপস্থিতি বৃদ্ধি করেছে , মানুষের তৈরি দ্বীপ বানিয়েছে এবং সামরিক চৌকি ও বিমান অবতরণের ক্ষেত্র স্থাপন করেছে।

XS
SM
MD
LG