অ্যাকসেসিবিলিটি লিংক

তাইওয়ানের সঙ্গে ট্রাম্পের টেলিফোন যোগাযোগে আপত্তি জানিয়েছে চীন


চীন আজ বলেছে যে তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের টেলিফোনে কথোপকথন সম্পর্কে তারা আপত্তি জানিয়েছে। এক বিবৃতিতে চীনের পররাষ্ট্রক মন্ত্রক বলেন যে এ ব্যাপারে আমরা যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট পক্ষকে গুরুত্বের সঙ্গে অবহিত করেছি। তাইওয়ান হচ্ছে চীনের অবিচ্ছেদ্য অংশ।

ট্রাম্প প্রায় চার দশকের কুটনৈতিক প্রটোকলকে অগ্রাহ্য করে গতকাল তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে কথা বলেছেন। যুক্তরাষ্ট্র ১৯৭৯ সালে তাইওয়ানের সঙ্গে কুটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে। চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই আজ বলেছেন , তিনি আশা করেন , এই ফোনালাপের কারণে ওয়াশিংটনের সঙ্গে বেইজিং এর সম্পর্কে কোন রকম বাধা সৃষ্টি হবে না এবং তা ক্ষতিগ্রস্ত হবে না। চীনের পররাষ্ট্র মন্ত্রী এই আলাপচারিতাকে , তাইওয়ানের ছোট্ট একটা কূটচাল বলে অভিহিত করেন। চীন দাবি করে , গণতান্ত্রিক ভাবে শাসিত তাইওয়ান তার অংশ এবং নিজেদের নিয়ন্ত্রণে আনতে সামরিক শক্তি প্রয়োগের বিষয়টিও চীন নাকচ করে দেয়নি।

তাইওয়ানি নেতাকে ফোন করার জন্য ট্রাম্প ব্যাপক ভাবে সমালোচিত হয়েছেন তবে টুইটারে এর জবাবে তিনি বলেন , তাইওয়ানের প্রেসিডেন্টই তাঁকে ফোন করেছিলেন । পরে আরকেটি টুইটার বার্তায় তিনি বলেন এটা মজার ব্যাপার যে যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে কোটি কোটি ডলারের সামরিক সাজ সরঞ্জাম বিক্রি করবে অথচ আমি ফোনে তাদের অভিনন্দনো গ্রহণ করতে পারবো না।

XS
SM
MD
LG