অ্যাকসেসিবিলিটি লিংক

চীন কোভিড-১৯ এর উৎপত্তি সম্পর্কে "গুরুত্বপূর্ণ তথ্য" আটকে রেখেছে: বাইডেন


ওয়াশিংটনের হোয়াইট হাউসের পূর্ব কক্ষ থেকে কাবুল বিমানবন্দরে কমপক্ষে ১২ জন মার্কিন সেনা সদস্যকে হত্যার বিষয়ে মিডিয়ার সদস্যদের প্রশ্নের উত্তর দিচ্ছেন প্রেসিদেন বাইডেন। ২৬ আগস্ট ২০২১।

শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন যে চীন কোভিড-১৯ এর উৎপত্তি সম্পর্কে "গুরুত্বপূর্ণ তথ্য" আটকে রেখেছে। এর আগে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সম্প্রদায় জানায় যে তারা বিশ্বাস করে না যে ভাইরাসটি একটি জৈব অস্ত্র -তবে এটি কোন গবেষনাগার থেকে ছড়িয়েছে কিনা তা নিয়ে দ্বিমত রয়েছে।একটি অধীর প্রতীক্ষিত গোয়েন্দা প্রতিবেদন যেটি গোপনীয় নয়, তার সারসংক্ষেপ অনুসারে, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে না যে, মহামারীটির প্রাথমিক প্রাদুর্ভাবের আগে চীনা কর্মকর্তারা ভাইরাস সম্পর্কে কোন পূর্বাভাস পেয়েছিলেন। এই ভাইরাসে এখন পর্যন্ত ৪৫ লক্ষ মানুষের প্রাণহানি হয়েছে।

বাইডেন এক বিবৃতিতে বলেন "এই মহামারীটির উৎপত্তি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য গণপ্রজাতন্ত্রী চীনে বিদ্যমান, তবুও শুরু থেকে চীনের সরকারি কর্মকর্তারা আন্তর্জাতিক তদন্তকারীদের এবং বিশ্ব জনস্বাস্থ্য সম্প্রদায়ের সদস্যদের এই তথ্য সংগ্রহ করতে বাধা দেওয়ার জন্য কাজ করেছেন।" "মহামারীতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি অব্যাহত থাকা সত্ত্বেও আজ পর্যন্ত, গণপ্রজাতন্ত্রী চীন স্বচ্ছতা এবং তথ্য আটকে রাখার বিষয়টি প্রত্যাখ্যান করে চলেছে।"

যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা করোনাভাইরাসকে অস্ত্র হিসেবে গড়ে তোলা হয়েছিল বলে যে ধারণাটি রয়েছে তা বাতিল করেছেন। বেশিরভাগ সংস্থা মনে করে এটি জিন দিয়ে তৈরি কোন ভাইরাস নয়।

XS
SM
MD
LG