অ্যাকসেসিবিলিটি লিংক

তাইওয়ানের প্রেসিডেন্টকে চীনের ব্যতিক্রমী ধন্যবাদ


ফাইল ফটো : তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন (রয়টার)

চীনের সরকার আজ বৃহস্পতিবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনকে , চীনের হেনান প্রদেশে মারাত্মক বন্যার কারণে উদ্বেগ প্রকাশ করে দেয়া তাঁর  বার্তার জন্য পরোক্ষ ভাবে ধন্যবাদ জানিয়েছে। এ হচ্ছে বেইজিং ও তাইপেই ‘র মধ্যে সদিচ্ছার  ব্যতিক্রমী বহিপ্রকাশ। হেনান এবং প্রাদেশিক রাজধানী ঝেংঝোতে প্রচন্ড বর্ষণের জন্য যে প্লাবন দেখা দিয়েছে তাতে এ পর্যন্ত তেত্রিশ জন প্রাণ হারিয়েছে।

চীনের সরকার আজ বৃহস্পতিবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনকে , চীনের হেনান প্রদেশে মারাত্মক বন্যার কারণে উদ্বেগ প্রকাশ করে দেয়া তাঁর বার্তার জন্য পরোক্ষ ভাবে ধন্যবাদ জানিয়েছে। এ হচ্ছে বেইজিং ও তাইপেই ‘র মধ্যে সদিচ্ছার ব্যতিক্রমী বহিপ্রকাশ। হেনান এবং প্রাদেশিক রাজধানী ঝেংঝোতে প্রচন্ড বর্ষণের জন্য যে প্লাবন দেখা দিয়েছে তাতে এ পর্যন্ত তেত্রিশ জন প্রাণ হারিয়েছে।

গতকাল বুধবার সাই তাঁর মুখপাত্রের মাধ্যমে এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন এবং ঘটনার শিকার যারা তাদের প্রতি শোকবার্তা পাঠিয়ে বলেন তিনি আশা করছেন যতটা শিগগির সম্ভব সেখানে স্বাভাবিক জীবন ফিরে আসবে। চীন সাধারণত সাইকে একজন বিচ্ছিন্নতাবাদি হিসেবে দেখে কারণ গণতান্ত্রিক ভাবে শাসিত এই দীপটির আনুষ্ঠানিক স্বাধীনতা ঘোষণার বিষয়ে তিনি প্রতিজ্ঞ। বেইজিং তাইওয়ানকে চীনা অঞ্চল বলেই দাবি করে এসেছে।

সংক্ষিপ্ত এক বিবৃতিতে চীনের তাইওয়ান বিষয়ক দপ্তর “ তাইওয়ানের সংশ্লিষ্ট পক্ষগুলো এবং সকল স্তরের জনগণকে দূর্গত অঞ্চলের জন্য নানান ভাবে তাদের উদ্বেগ ও দুঃখ প্রকাশের জন্য ধন্যবাদ জানিয়েছে”। তারা তাইওয়ানের কোম্পানিগুলোকেও, ত্রাণ হিসেবে অর্থ ও সামগ্রি দেয়ার জন্য ধন্যবাদ জানিয়েছে।

২০১৬ সালের নির্বাচনে সাইয়ের প্রথম বিজয়ের পর থেকে চীন তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার পথ বিচ্ছিন্ন করে দেয় এবং তখন থেকেই সম্পর্ক শীতল থাকছে। তাইওয়ানের কাছে চীনা সামরিক মহড়ার বিষয়ে দীপটি স্পষ্টকাতর । অন্যদিকে চীন তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের জন্য যুক্তরাষ্ট্রেকে তিরস্কার করেছে। সাই চীনের সঙ্গে সমতা বজায় রেখে সম্মানের সঙ্গে আলোচনা আবার শুরু করার আহ্বান জানিয়েছেন । চীন এই ধারণা নাকচ করে দিয়েছে। (রয়টার)

XS
SM
MD
LG