অ্যাকসেসিবিলিটি লিংক

"পুরুষালি" নয় এমন পুরুষদের টিভিতে নিষিদ্ধ করেছে চীন সরকার


চীনের জাস্টিন বিবার নামেও পরিচিত টিনেজ আইডল লু হান কে একটি বিলবোর্ডে দেখা যাচ্ছে। ওই বিলবোর্ডের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে দুই চীনা তরুণী।

পুরুষালি নয়, এমন পুরুষদের টিভিতে নিষিদ্ধ করেছে চীন সরকার। তারা বৃহস্পতিবার সম্প্রচারকারীদের "বিপ্লবী সংস্কৃতি" প্রচার করতে বলেছে। এর মাধ্যমে তারা ব্যবসা এবং সমাজের উপর সরকারী নৈতিকতা প্রয়োগ বাড়াচ্ছে।

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কমিউনিস্ট পার্টি ব্যবসা, শিক্ষা, সংস্কৃতি এবং ধর্ম পালনে কঠোর নিয়ন্ত্রণের সাথে "জাতীয় পুনরুজ্জীবনের" আহ্বান জানিয়েছেন। ফলে আরও শক্তিশালী চীন এবং স্বাস্থ্যকর সমাজের জন্য তার দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রক্ষা করে চলতে, কোম্পানি এবং জনসাধারণ ক্রমবর্ধমান চাপের মধ্যে রয়েছে।

পার্টি অনলাইন গেমগুলিতে বাচ্চাদের অংশগ্রহণ হ্রাস করেছে এবং সেলিব্রিটিদের প্রতি আকর্ষণকে অস্বাস্থ্যকর হিসাবে চিহ্নিত করে, তা নিরুৎসাহিত করার চেষ্টা করছে।

"নিয়াং পাও" বা আক্ষরিক অর্থে "মেয়েলী বন্দুক" বলে পুরুষদের অপমানজনক গালি দিয়ে টিভি নিয়ন্ত্রক সংস্থা বলছে, সম্প্রচারকারীদের অবশ্যই " মেয়েলী পুরুষ এবং অন্যান্য অস্বাভাবিক সৌন্দর্য্যবোধের অবসান ঘটাতে হবে"।

কিছু দক্ষিণ কোরিয়ান এবং জাপানি গায়ক ও অভিনেতাদের মসৃণ, মেয়েলি চেহারা দ্বারা প্রভাবিত চীনা পপ তারকা চীনের তরুণদের যথেষ্ট পুরুষালি হতে উৎসাহিত করতে ব্যর্থ হচ্ছে বলে সরকারের তরফ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থা বলছে, সম্প্রচারকারীদের "অশ্লীল ইন্টারনেট সেলিব্রিটিদের" প্রচার এবং তাদের প্রশংসা বন্ধ করা উচিত। এর পরিবর্তে তাদের উচিত বিভিন্ন রকম কর্মসূচি, যেমন “চমৎকার চীনা ঐতিহ্যবাহী সংস্কৃতি, বিপ্লবী সংস্কৃতি এবং উন্নত সমাজতান্ত্রিক সংস্কৃতিকে জোরালোভাবে প্রচার করা”।

শি'র সরকার চীনা ইন্টারনেট শিল্পের উপর নিয়ন্ত্রণ আরো জোরদার করছে।

সরকার গেমস এবং সোশ্যাল মিডিয়া সরবরাহকারী টেনসেন্ট হোল্ডিং এবং ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপসহ অন্যান্য কোম্পানিগুলির একচেটিয়া আধিপত্যকে খর্ব করতে তাদের বিরুদ্ধে বিভিন্ন ব্যাবস্থা নিচ্ছে। কারণ কোম্পানিগুলির ক্রমবর্ধমান সম্প্রসারণ ও স্বাধীনতা ক্ষমতাসীন দলের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

বুধবার থেকে কার্যকর হওয়া নিয়ম অনুযায়ী, ১৮ বছরের নীচে সবার জন্য অনলাইন গেম খেলার সীমা বেঁধে দেয়া হয়েছে। সপ্তাহে তিন ঘণ্টার বেশী অনলাইন গেম খেলা যাবেনা, এবং স্কুলের দিনগুলিতে গেম নিষিদ্ধ।

XS
SM
MD
LG