অ্যাকসেসিবিলিটি লিংক

মহাসাগরগুলিকে আবর্জনামুক্ত করে পরিষ্কার রাখার প্রচেষ্টাকে সমর্থন করছে চিপোলো


পরিবেশের কথা মাথায় রেখে বহু সংস্থা এখন তাদের পণ্যগুলি উৎপাদন করছে, এবং দিনে দিনে এই ধরণের সংস্থার সংখ্যা ক্রমশঃ বেড়েই চলেছে। এ বিষয়ে ভিওএর সংবাদদাতা জুলি তাবোহর প্রতিবেদন থেকে জয়তী দাশগুপ্ত জানাচ্ছেন যে, মহাসাগরের আবর্জনা বিশেষ করে বর্জ্য প্লাস্টিককে পুনর্ব্যবহারযোগ্য করে সেই উপাদান দিয়ে তৈরি এবং ব্লুটুথ প্রযুক্তির সাহায্যে ফোনে সংযুক্ত করে চিপোলো নামের এই ফোন অ্যাপটি মহাসাগর গুলিকেই যে শুধু আবর্জনা মুক্ত রাখছে তা নয়, সঙ্গে সঙ্গে আপনার হারানো জিনিষটিও কিন্তু খুঁজে দিতে আপনাকে সাহায্য করছে।

আপনি যদি সেইসব ব্যক্তিদের মধ্যে পরেন, যারা নিজেদের জিনিসপত্র প্রায়শঃই হারিয়ে ফেলেন, তবে ব্লুটুথ-ভিত্তিক এই চিপোলো অ্যাপ আপনার খুবই কাজে লাগবে কেননা এটি হারানো জিনিষের সন্ধানকারীকে সাহায্য করার জন্যই ডিজাইন করা হয়েছে। চিপোলো কয়েক সেকেন্ডের মধ্যে আপনার হারিয়ে যাওয়া টাকার ব্যাগ অথবা চাবি খুঁজে দেওয়ার জন্য উপযুক্ত। ব্লুটুথের মাধ্যমে আপনার ফোনের চিপোলো অ্যাপ্লিকেশনটি খুলে “ring to Find," কথাটার উপর আলতো চাপ দিলেই এটি বেজে উঠবে এবং আপনার হারিয়ে যাওয়া জিনিষটি সনাক্ত করতে পারবে। স্যামসাঙ সহ অন্যান্য কোম্পানির এই ধরণের পণ্য রয়েছে, চিপোলো কিন্তু এগুলির সাথে সমানতালে প্রতিযোগিতা করে চলেছে। তবে সমুদ্রের বর্জ্য পদার্থকে পুনর্ব্যবহারযোগ্য করে তার থেকে উৎপাদিত চিপোলো ওয়ান ওশান এডিশন এখন সবার নজর কাড়ছে।

চিপোলো সংস্থার মুখ্য বিপণন কর্মকর্তা নিকা ক্র্যামজার বলেন, "আমাদের পণ্যগুলি প্লাস্টিকের তৈরি, সেগুলি খুব ছোট এবং যদিও আমরা বহুল পরিমাণে প্লাস্টিক ব্যবহার করছি না, তবুও আমরা অনুভব করেছি যে, আমাদের পরিবেশগতভাবে দায়বদ্ধ এবং সচেতন হওয়া উচিত”। বর্জ্য প্লাস্টিকগুলি পৃথিবী থেকে নির্মূল করে ফেলতে চাইছে এরকম একটি সংস্থা হল ওশান ওয়ার্কস। সমুদ্রের তীরের অগভীর জলে থেকে টেনে এনে উদ্ধার করা বর্জ্য প্লাস্টিকগুলি, যাকে আর এক কথায় বলা যায় পলিপ্রোপিলিন জেগুলি হল বর্জ্য বোনা ব্যাগ, প্যাকিং ব্যাগ, বাঁধা দড়ি ইত্যাদিকে পুনর্ব্যবহারের জন্য প্লাস্টিকের পাথর তৈরি মেশিনের সাহায্যে নেওয়া হয়।

ওশান ওয়ার্কস সংস্থার প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট রব অয়ন-এলি বলেন, "সমুদ্রের বর্জ্য প্লাস্টিকগুলিকে তাদের উৎপাদিত পণ্যগুলিতে অন্তর্ভুক্ত করার মাধ্যমে এটি শুধুমাত্র গ্রাহকরাই নয়, অন্যান্য ব্যবসাযিক সংস্থাগুলির কাছে একটি বার্তা যায় যে, সত্যিকার অর্থে কোনও কিছু অসম্ভব নয়। আপনি ছোট ব্যবসা দিয়ে শুরু করেও কিন্তু অনেক বড় ফলাফল পেতে পারেন।"

সম্প্রতি চিপোলো ওশেনিক গ্লোবাল নামক একটি অলাভজনক সংস্থা, যারা সমুদ্রগুলিকে আবর্জনামুক্ত করে পরিষ্কার রাখার প্রচেষ্টাকে সমর্থন করছে, সেই সংস্থাকে দশ হাজার ডলার অনুদান দিয়েছে। ওশানিক গ্লোবাল সংস্থার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক লিয়া ডি অরিওল বলেন, “একটি প্লাস্টিকের তৈরি বস্তু ভাঙ্গতে গড়ে ৫00 থেকে ১000 বছর পর্যন্ত সময় লেগে যায়।এবং এই কারণেই এটি এত গুরুত্বপূর্ণ যে চিপোলোর মতো সংস্থাগুলি এই বর্জ্য প্লাস্টিকগুলি ব্যবহারের উদ্ভাবনী উপায়গুলি আবিষ্কার করছে”।

আমাদের মহাসাগর এবং সমুদ্রগুলিতে ক্ষতিকারক প্লাস্টিকের জঞ্জাল এক উদ্বেগজনক হারে বাড়ছে। আন্তর্জাতিক সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশনের পরিসংখ্যান অনুযায়ী, সমস্ত বর্জ্য পদার্থ সহ সামুদ্রিক জঞ্জালগুলির প্রায় ৭০ শতাংশ হল একক-ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য এবং পরিত্যক্ত ফিশিং গিয়ার অর্থাৎ মাছ ধরার জাল ইত্যাদির প্লাস্টিক। বিভিন্ন সংস্থাগুলি এই উদ্বেগগুলি নিয়ে এখন যথেষ্ট ভাবনা চিন্তা শুরু করেছে।জুতো সংস্থা অ্যাডিডাস সমুদ্রের বর্জ্য প্লাস্টিকগুলি দিয়ে এক ধরণের জুতো তৈরি করেছে। ফিশার অটোমোটিভ কোম্পানি সমুদ্রের বর্জ্য প্লাস্টিক এবং পরিত্যক্ত মাছ ধরার জালের দড়ির থেকে উৎপাদিত কার্পেট এখন তাদের নতুন গাড়ী ওশান এসইউভি অর্থাৎ Sports Utility Vehicle টিতে ব্যাবহার করবে।

চিপোলো সংস্থার মুখ্য বিপণন কর্মকর্তা নিকা ক্র্যামজার আরওবলেন, “আমরা কেবল পুনর্ব্যবহারযোগ্য ফিশিং নেট থেকে তৈরি করা একটি পণ্য বিক্রি করছি না, আমরা সমুদ্রের দূষণ সম্পর্কে মানুষকে সচেতন করছি। সম্ভবতঃ এভাবে আমরা অন্যান্য সংস্থাগুলিকেও এটি সম্পর্কে চিন্তাভাবনা শুরু করতে এবং মূল পদার্থের পরিবর্তে পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিকের তৈরি পণ্যগুলি তৈরি করতে উৎসাহিত করছি।

বিশ্বব্যাপী একটি বৃহত্তর সমস্যার মোকাবিলায় নিজেদের ছোট অবদান রাখতে পেরে চিপোলোর মত সংস্থাটি খুবই আনন্দিত।

please wait

No media source currently available

0:00 0:03:56 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG