অ্যাকসেসিবিলিটি লিংক

জন্মসুত্রে নাগরিকত্বের অধিকারের বিপক্ষে ট্রাম্পের অবস্থান


যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া শিশুদের এবং অনুমতিবিহীন অভিবাসিদের নাগরিত্ব না দেয়ার ব্যাপারে একটি নির্বাহী আদেশ সই করবেন বলে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যে ইচ্ছে প্রকাশ করেছেন তার বিরুদ্ধে রাজনৈতিক ঝড় উঠেছে , শুরু হয়েছে আইনি বিতর্কও।

HBO তে Axios এর সঙ্গে এক সাক্ষাৎকারে ট্রাম্পকে যখন জিজ্ঞেষ করা হয় যে জন্মসুত্রে নাগরিকত্বের ব্যাপারে যুক্তরাষ্ট্রের বর্তমান নীতি বাতিল করা হবে কীনা তখন তিনি বলেন , “ বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে , সেটা করা হবে। ট্রাম্প আরও বলেন , এই নীতি হাস্যকর । এর সমাপ্তি হওয়া উচিৎ।

প্রেসিডেন্ট জোর দিয়েই বলেন যে যুক্তরাষ্ট্র হচ্ছে এক মাত্র দেশ যেখানে জন্মসুত্রে নাগরিকত্ব দেওয়া হয়। তবে তা আসলে নয় আমেরিকার প্রতিবেশী দুটি রাষ্ট্র কানাডা ও মেক্সিকোসহ ৩০টি দেশে সেটা করে থাকে । তবে সাম্প্রতিক দশকগুলোতে অস্ট্রেলিয়া , ব্রিটেন, ভারত ও আইয়ারল্যান্ড এই অধিকার বাতিল করেছে। টাম্প বলছেন যে তিনি এই ধারণা নিয়ে তাঁর উপদেষ্টাদের সঙ্গে কথা বলেছেন যারা তাঁকে বলেছেন যে জন্মসুত্রে নাগরিকত্ব অধিকার বাতিল করার জন্য সংবিধানে কোন সংশোধনী আনার প্রয়োজন নেই।

ট্রাম্পের নিজের দলের বিদায়করা এ ব্যাপারে ভিন্নমত পোষণ করেন। হাউজ স্পিকার পল রায়ান এই প্রস্তাবের বিরুদ্ধে কথা বলছেন। কেন্টাকির একটি রেডিও স্টেশনে তিনি বলেন নির্বাহী আদেশ দিয়ে জন্মসুত্রে নাগরিকত্বের অধিকার কেড়ে নেওয়া যায় না। তিনি আরও বলেন যে ট্রাম্পের পুর্ব সূরি বারাক ওবামা যখন নির্বাহী আদেশে অভিবাসী নীতি পরিবর্তন করেছিলেন তখনো রিপাবলিকানরা সেটা পছন্দ করেনি।

XS
SM
MD
LG