অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু পরিবর্তনের প্রভাবে দিশেহারা উপকূলবাসী


জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচার প্রাণান্ত চেষ্টা উপকূলীবাসীর। সাগরের বসতি হারানো মানুষ ক্রমশঃ উঁচু এলাকার দিকে ছুটছেন।
সেন্টমার্টিন, ধলঘাটা, মাতারবাড়ী, মহেশখালী ও কুতুবদিয়াসহ বিভিন্ন দ্বীপের বিস্তর এলাকা ইতোমধ্যে সাগরে বিলীন হয়ে, বাস্তুচ্যুত হয়েছে ওইসব স্থানের মানুষ। ফলে বিভিন্ন উপকূলের বাস্তুচ্যুত মানুষ নতুন করে বসতি গড়ে তুলেছেন কক্সবাজারের বিভিন্ন এলাকায়। পুরাতন আবাসস্থলের নামে ওইসব এলাকার নামকরণ হয়েছে, ধলঘাটা পাড়া, কুতুবদিয়া পাড়া কিংবা মহেশখালী পাড়া। এখন নতুন সেই বসতিতেও রয়েছে উচ্ছেদ আতংক।
কেবল জলবায়ুর প্রভাব নয়; অপরিকল্পিত উন্নয়নের ছোঁবলেও বাস্তুচ্যুত হচ্ছে উপকূলের মানুষ। মহেশখালী দ্বীপসহ উপকূলের বিভিন্ন প্রকল্পে বাস্তুচ্যুত হতে চলা মানুষগুলো আন্দোলনে নেমেও কোন প্রতিকার পাচ্ছেন না। অধিগ্রহণের টাকা আত্মসাতের অভিযোগে কক্সবাজারের সাবেক এক জেলা প্রশাসক সহ বেশ কিছু কর্মকর্তা জেল-হাজতে গেলেও, এখনও কমেনি অনিয়ম, হয়রানি, কমিশন, ঘুষ, দূর্নীতি।
উপকূলের মানুষের ভূমি অধিগ্রহণের টাকা সহজে বিতরণের জন্য স্বয়ং প্রধানমন্ত্রী নির্দেশনা দিলেও, সেই নির্দেশ একেবারেই উপেক্ষিত। মাসের পর মাস, এমনকি বছর ধরে ঘুরেও টাকা পাচ্ছেন না, ভূমির প্রকৃত মালিকরা। এনিয়ে সচেতন মহলেও রয়েছে অসন্তোষ।
বিশেষজ্ঞদের মতে, কক্সবাজারের উপকূলীয় এলাকায় উৎপাদিত লবণে পূরণ হয় দেশে মোট চাহিদা। উপকূলের লবণ চাষের গুরুত্বপূর্ণ জমিতে অপরিকল্পিত উন্নয়ন প্রকল্প করা হলে, লবণে স্বনির্ভর বাংলাদেশ হয়ে যাবে আমদানী নির্ভর। এতে বেড়ে যাবে লবণের মূল্যবৃদ্ধির ঝুঁকি। এছাড়া সমুদ্রের গভীরতা এবং ভূ-মধ্যসাগরীয় গুরুত্বকে কাজে লাগিয়ে সোনাদিয়ায় গভীর সমুদ্র বন্দর করা গেলে; বদলে যেতে পারে বাংলাদেশের অর্ধনীতি। কিন্তু কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের মতো প্রকল্প স্থাপনের মাধ্যমে উপকূলবাসীকে আরও ঝুঁকির ফেলা হচ্ছে।
যেসব উন্নত রাষ্ট্রের কারণে সমুদ্র পৃষ্টের উচ্চতা বেড়ে উপকূলে বাস্তুচ্যুত মানুষের ঢল শুরু হয়েছে; সেইসব উন্নত রাষ্ট্রগুলোতে জলবায়ু উদ্বাস্তুদের স্থানান্তরের দাবি তোলাকেও যৌক্তিক বলে মনে করেন বিশ্লেষকরা।
জলবায়ু পরিবর্তনের প্রভাবে হয়তো এমন একদিন আসবে, এরকম ভাসমান কোন বসতিতে টিকে থাকার জন্য যুদ্ধ করতে হবে উপকূলের মানুষকে। কিন্তু এর আগেই উন্নয়ন এবং দূর্নীতির যাঁতাকলে পিষ্ট হচ্ছে উপকূলবাসী। দায়ীদের বিরুদ্ধে সোচ্চার হলেও মুক্তি মিলছেনা উপকূলে।

কক্সবাজার থেকে মোয়াজ্জেম হোসাইন সাকিলের রিপোর্ট ।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে দিশেহারা উপকূলবাসী
please wait

No media source currently available

0:00 0:09:58 0:00


XS
SM
MD
LG