অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধকালীন যৌন নির্যাতনের শিকার নারীদের জন্য কাজ করে পুরস্কার লাভ করলো কঙ্গোর মানবাধিকার কর্মী


বাম থেকে ডানে: নোবেল শান্তি বিজয়ী লেম্যান গবুই, ২০২১ অরোরা পুরস্কার বিজয়ী জুলিয়েন লুসেঞ্জ, এবং প্রাক্তন আইরিশ প্রেসিডেন্ট মেরি রবিনসন (রোম, অক্টোবর ৯, ২০২১)।

গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর মানবাধিকার কর্মী জুলিয়েন লুসেঞ্জ সম্প্রতি যুদ্ধকালীন যৌন সহিংসতার শিকার, এমন ভুক্তভোগীদের সাথে কাজের জন্য ২০২১ সালের অরোরা মানবিক পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি মানবতাবাদী পাঁচজন চূড়ান্ত প্রতিযোগীর মধ্যে একজন, যারা এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। অরোরা মানবিক পুরস্কারকে মানবিক কাজের জন্য নোবেল পুরস্কার হিসেবে উল্লেখ করা হয়।

শনিবার (৯ই অক্টোবর) ইতালির ভেনিসীয় দ্বীপ সান ল্যাজারো দেগলি আর্মেনিতে একটি অনুষ্ঠানে জাগ্রত মানবতার জন্য ষষ্ঠ অরোরা পুরস্কার ঘোষণা করা হয়।

যুদ্ধকালীন নির্যাতিত নারী ও মেয়েদের সাথে তার অক্লান্ত ভাবে কাজ করে যাওয়ার জন্য এবং ধর্ষণ ও যৌন সহিংসতার সাথে যুক্ত অপরাধীদের বিচারের আওতায় আনতে তাঁর প্রচেষ্টার জন্য লুসেঞ্জকে এক মিলিয়ন ডলার পুরস্কার দেওয়া হয়।

তিনি কঙ্গো নারী- তহবিলের সহ-প্রতিষ্ঠাতা এবং পরিচালক।

অন্যান্য মনোনীতদের মধ্যে ছিলেন গ্রেগোয়ার অহংবোন, যিনি পশ্চিম আফ্রিকার মানুষকে মানসিক অসুস্থতায় সাহায্য করেন, রুবি আলবা কাস্তানো, একজন কলম্বিয়ান কর্মী যিনি কৃষকদের অধিকার রক্ষায় কাজ করেন, আশেক মোহরাম, ইয়েমেনের একজন চিকিৎসক যিনি অনাহারে আক্রান্তদের জীবন রক্ষায় সহায়তা প্রদান করেন এবং পল ফার্মার, যিনি একজন আমেরিকান চিকিৎসা নৃবিজ্ঞানী এবং চিকিৎসক।

ইতালিয়ান অপেরা সিংগার আন্দ্রেয়া বোসেলির বক্তৃতা এবং অনুষ্ঠান পরিবেশনার পর, চূড়ান্ত প্রতিযোগীদের ভাসমান নগরী ভেনিসের উন্মুক্ত একটি মঞ্চে ডাকা হয়।

জুলিয়েন লুসেঞ্জ এবং ইতালীয় অপেরা সিংগার আন্দ্রেয়া বোসেলি, অরোরা পুরস্কার অনুষ্ঠানে, রোম।
জুলিয়েন লুসেঞ্জ এবং ইতালীয় অপেরা সিংগার আন্দ্রেয়া বোসেলি, অরোরা পুরস্কার অনুষ্ঠানে, রোম।

বিজয়ীর নাম ঘোষণা করার সময় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয় কেবল লুসেঞ্জের জন্য নয়, উপস্থিত আরও অনেকের জন্য যাদের মধ্যে ছিলেন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী দু’জন নারী ইরানের শিরিন এবাদি এবং লাইবেরিয়ার লেম্যান গাবোয়ে উপস্থিত ছিলেন।

বিজয়ী হিসেবে নিজের নাম শোনার পর, লুসেঞ্জ আবেগ-আপ্লুত হয়ে পড়েন এবং অশ্রুজলে সিক্ত হন।

তিনি বলেন, "এই পুরস্কারটি সব কঙ্গোলি বিশেষ করে, কঙ্গোলী নারী এবং মেয়েদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এখন তাদের সাহায্য করার জন্য আমাদের কাছে পর্যাপ্ত অর্থ থাকবে।"

XS
SM
MD
LG