অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে করোনার বিধিনিষেধ শিথিল: উগ্রবাদিদের তৎপরতা বৃদ্ধির আশংকা


Homeland Security Investigations (HSI) personnel escort a man wearing handcuffs to a transport bus from a residence in southwest Houston, Texas, U.S., April 30, 2021.

করোনাভাইরাস মহামারি সম্পর্কিত বিধি নিষেধ শিথিল করার কারণে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসনিরোধক কর্মকর্তারা এখন এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যে, ক্রমবর্ধমান এই ঢিলেঢালা পরিবেশে বিভিন্ন প্রকারের উগ্রবাদির জন্য গোটা দেশে নতুন করে আক্রমণ চালানো সহজ হয়ে পড়বে।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগ গতকাল শুক্রবার নতুন করে সতর্ক করে দিয়েছে যে, হুমকির এই পরিবেশ এখন আরও জটিল এবং সক্রিয় হয়ে উঠেছে। ঐ বুলেটিনে বলা হয়েছে, সহিংস উগ্রবাদিরা গোটা যুক্তরাষ্ট্রে কভিড ১৯ সম্পর্কিত বিধিনিষেধ শিথিল হওয়ার সুযোগ নিয়ে আরও বিস্তৃত লক্ষ্যবস্তুর উপর হামলা চালাতে পারে। এর আগে কভিডের বিধিনিষেধের কারণে অনেক কিছু তাদের নাগালের বাইরে ছিল।

এই সতর্কবার্তায় নির্দিষ্ট কোন হুমকির কথা বলা হয়নি যেমন অভ্যন্তরীণ সহিংস উগ্রবাদি গোষ্ঠি কিংবা বর্ণবাদ বা জাতিগোষ্ঠিগত কারণে সহিংস উগ্রবাদিদের কথা যারা কীনা অতীতে উপাসনার স্থান, ভিড়ের জায়গাগুলো এবং সরকারি স্থাপনার উপর আঘাত হেনেছে। তবে সতর্ক করে দেওয়া হয়েছে যে, সব ধরণের উগ্রপন্থি বিভিন্ন অনলাইন এবং সামাজিক মাধ্যমে তাদের অপপ্রচার অব্যাহত রেখেছে। অনলাইনগুলোর লেখায় বর্ণবাদি অবিচার এবং পুলিশের শক্তি প্রয়োগ নিয়ে উদ্বেগের বিষয়টিকে সুযোগ মতো ব্যবহার করা হচ্ছে।যদিও অনেকগুলো কাহিনী অভ্যন্তরীণ উগ্রবাদিদের তৈরি, তবে বাইরে থেকেও এ ব্যাপারে ইন্ধন জোগানো হচ্ছে। একদিকে যেমন ইসলামিক স্টেট এবং আল ক্বায়দার মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলো তৎপর, অন্যদিকে তেমনি রাশিয়া ও চীনের মতো দেশগুলোও।

XS
SM
MD
LG