অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী এখন করোনাভাইরাসে সংক্রমণ সংখ্যা প্রায় নয় কোটি


আজ খুব ভোরে জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টার জানিয়েছে যে, বিশ্বব্যাপী এখন করোনা ভাইরাসে সংক্রমিত লোকের সংখ্যা হচ্ছে প্রায় নয় কোটি। সর্বোচ্চ সংখ্যক সংক্রমিত হয়েছেন যুক্তরাষ্ট্রে এবং তার পরই ভারতের স্থান। যুক্তরাষ্ট্রে মোট সংক্রমিত লোকের সংখ্যা এখন দু কোটি কুড়ি লক্ষ আর ভারতে এক কোটি পাঁচ লক্ষ। যুক্তরাষ্ট্রে গতকাল শুক্রবার একদিনেই কভিড ১৯ এ সংক্রমিত হয়েছেন তিন লক্ষ মানুষ, যা কীনা এখানে একদিনের সংক্রমণের সব রেকর্ড অতিক্রম করে গেছে।

যুক্তরাষ্ট্রের কোন কোন অঙ্গরাজ্যে এই ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায়, নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন তিনি কভিড ১৯ এ টীকার দ্রুত বিতরণে বিশ্বাস করেন কাজেই যে কেউ এটা চাইলে নিতে পারে। টীকার দ্বিতীয় ডোজটি কয়েক সপ্তাহ পরে দেওয়া হয়। সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি এ সপ্তার গোড়ার দিকে বলেছিলেন যে, বাইডেন দায়িত্ব গ্রহণ করার পর যুক্তরাষ্ট্র, যেমনটি নির্বাচিত প্রেসিডেন্ট বলেছেন সেই অনুযায়ী প্রতিদিন দশ লক্ষ টীকা সরবরাহ করতে সক্ষম হবে।

এ দিকে দ্য এসোসিয়েটেড প্রেস জানাচ্ছে যে, কোন কোন এলাকায় হাসপাতাল এবং নার্সিং হোমের কিছু স্বাস্থ্যকর্মী টীকা গ্রহণে দ্বিধা করছেন। সংবাদ সংস্থাটি জানিয়েছে যে, কিছু এলাকায় ৮০% স্বাস্থ্যকর্মী টীকা গ্রহণে অস্বীকৃতি জানিয়েছেন। কোন কোন দেশও টীকার ব্যাপারে খানিকটা অপেক্ষা করার নীতি নিচ্ছে। দ্য গার্ডিয়ান পত্রিকা জানিয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, তাইওয়ান, জাপান এবং দক্ষিণ কোরিয়া সেই সব দেশের মধ্যে রয়েছে যারা এটা দেখার সিদ্ধান্ত নিয়েছে যে অন্যান্য দেশে এই টীকার ব্যাপারে ঠিক কি হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাঢানম ঘেব্রেইসাস গতকাল কভিড ১৯ এর টীকা প্রস্তুতকারী এবং ধনী দেশগুলোকে বলেছেন যাতে গরীব দেশগুলোকেও এই টীকার নাগালের মধ্যে আনা যায়।

এদিকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি পশ্চিমি রাষ্ট্রগুলোর প্রতি অনাস্থার কারণে আমেরিকার ফাইজার-বায়োএন টেক এবং ব্রিটেনের অ্যাস্ট্রা জেনেকার টীকা আমাদানির উপর নিষেধাজ্ঞা জারি করেছেন ।

XS
SM
MD
LG