অ্যাকসেসিবিলিটি লিংক

কভিড ১৯ মহামারি নিয়ে জাতিসংঘে আজ থেকে ভার্চুয়াল বৈঠক


বিশ্বের ১০০‘র ও বেশি নেতা এবং উচ্চ পর্যায়ের সরকারী কর্মকর্তারা কভিড ১৯ মহামারির বিরুদ্ধে আন্তর্জাতিক ভাবে সাড়া প্রদান এবং এ থেকে উদ্ধার পাওয়ার কৌশল গঠনের জন্য বৃহস্পতিবার থেকে জাতিসংঘের সাধারণ পরিষদ দু দিন ব্যাপী একটি বিশেষ ভার্চুউয়াল অধিবেশন আহ্বান করেছেন। সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ভল্কান বোজকিরের মুখপাত্র ব্রেনড্যান ভার্মা বলেন, এই বিশেষ অধিবেশনের লক্ষ্য হচ্ছে বিভিন্ন দেশ, জাতিসংঘের সক্রিয় কর্মকর্তা, বেসরকারী ক্ষেত্র এবং টীকা প্রস্তুতকারীদের নিয়ে এই সংকট থেকে উদ্ধারের জন্য একটি বহুপাক্ষিক কৌশল তৈরি করা। দ্য এসোসিয়েটেড প্রেস বলেছে যে, শুক্রবারের দ্বিতীয় ও চূড়ান্ত দিনে তিনটি ভার্চুয়াল প্যানেল থাকবে। প্যানেলগুলো হচ্ছে এই মহামারিতে বিশ্ব সংগঠনের সাড়া প্রদান, করোনাভাইরাসের টীকার ব্যাপারে বর্তমান অগ্রগতি এবং এই মহামারির সময়ে বিশ্ব অর্থনীতির উদ্ধার।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী একটি গবেষণা প্রকাশ করেছে, যেখানে এ রকম পূর্বাভাস রয়েছে যে কভিড ১৯ মহামারির কারণে বিশ্বের আরো প্রায় কুড়ি কোটি সত্তর লক্ষ লোক চরম দারিদ্রের কবলে পড়তে পারে এবং এর ফলে ২০৩০ সাল নাগাদ এই সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে যাবে। আজ জাতিসংঘের বানিজ্য ও উন্নয়ন বিষয়ক সম্মেলনে তাদের প্রকাশিত ভিন্ন একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, প্রায় ৫০ টি তথাকথিত স্বল্পোন্নত রাষ্ট্রগুলো তিন দশকের মধ্যে সব চেয়ে খারাপ অর্থনৈতিক অবস্থায় পড়বে এবং কেবলমাত্র এ বছরই তিন কোটি কুড়ি লক্ষ লোক চরম দারিদ্রের সম্মুখীন হবে।

বৃহস্পতিবারের এই বৈঠকটি এমন এক সময় হচ্ছে যখন বিশ্বব্যাপী কভিড ১৯ এ প্রাণ হারিয়েছে ১৫ লক্ষ মানুষ, মোট সংক্রমিত লোকের সংখ্যা ছয় কোটি পঁয়তাল্লিশ লক্ষ। আর সংক্রমণ ও প্রাণহানির দিক দিয়ে যুক্তরাষ্ট্রে শীর্ষে রয়েছে। এখানে এক কোটি উনচল্লিশ লক্ষ লোক সংক্রমিত হয়েছেন, প্রাণ হারিয়েছেন দু লক্ষ তিয়াত্তর হাজার আটশ’ ছত্রিশ জন। এখানে দিনে দিনে সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে।

XS
SM
MD
LG