অ্যাকসেসিবিলিটি লিংক

কোভিড-১৯ টিকার তৃতীয় ডোজের অনুমোদন দিতে পারে এফডিএ


ক্যালিফোর্নিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের লং বিচ ক্যাম্পাসের মোবাইল টিকা ক্লিনিক থেকে একজন শিক্ষার্থী ফাইজারের কোভিড-১৯ টিকা নিচ্ছেন। আগষ্ট ১১, ২০২১।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন, যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের জন্য কোভিড-১৯ টিকার তৃতীয় ডোজ অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে।

সংবাদ মাধ্যমগুলো বলছে, এফডিএ সম্ভবত বৃহস্পতিবারের মধ্যেই দুই ডোজের ফাইজার বা মডার্নার যে কোন একটির তৃতীয় ডোজ অনুমোদন করবে। যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তেমন কিছু মানুষকে কোভিড-১৯ এর বুস্টার শট দেবার বিষয় নিয়ে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের উপদেষ্টা প্যানেল শুক্রবার বৈঠকে বসবে।

অঙ্গ প্রতিস্থাপন করেছেন যারা বা ক্যান্সার আক্রান্ত রোগী অর্থাৎ যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের কোভিড-১৯ এর অতিরিক্ত ডোজ দেয়া যায় কিনা, তা নিয়ে চিকিৎসা বিজ্ঞানীরা বিতর্ক করে আসছেন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, অঙ্গ প্রতিস্থাপন হয়েছে এমন অনেক রোগী দুই ডোজ টিকা নেবার পরও তাদের শরীরে কোনো অ্যান্টিবডি সুরক্ষা ছিল না। কিন্তু তৃতীয় ডোজ তাদের অ্যান্টিবডি সুরক্ষা বাড়িয়েছে।

৩ মিলিয়ন থেকে ৯ মিলিয়ন আমেরিকান, বিভিন্ন রোগে আক্রান্ত থাকার কারণে বা তারা যেসব ওষুধ খাচ্ছেন, তার কারণে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল।

XS
SM
MD
LG