অ্যাকসেসিবিলিটি লিংক

কভিডের ডেল্টা প্রকরণের বিস্তার: ব্রিটেনে চিকিৎসকদের হুঁশিয়ারি


Commuters wearing face coverings due to Covid-19, enter Oxford Circus London Underground station in central London on June 7, 2021. - The Delta variant of the coronavirus, first discovered in India, is estimated to be 40 percent more transmissible…

ভারতের স্বাস্থ্য মন্ত্রক আজ শনিবার জানিয়েছে যে, গত ২৪ ঘন্টায় গোটা দেশে ৮৪,৩৩২ জন নতুন করে কভিড-১৯ এ সংক্রমিত হয়েছে। এই সংখ্যা গত ৭০ দিনে সর্বনিম্ন। রাশিয়া শনিবার জানিয়েছে যে, আগের দিন সেখানে নতুন করে সংক্রমিত হয়েছে ১৩,৫১০ জন যা কীনা এর আগের দিনের তূলনায় ১০০০ জনেরও বেশি।

জন্স হপকিন্স শনিবার সকালেই জানায় যে, গোটা বিশ্বে কভিড-১৯ ‘এ মোট সংক্রমণ সংখ্যা ১৭ কোটি ৫২ লক্ষেরও বেশি। যুক্তরাষ্ট্রের সর্বাধিক সংখ্যক লোক সংক্রমিত হয়েছে। এই সংখ্যা ৩ কোটি ৩৪ লক্ষ তার পরেই আসছে ভারত। সেখানে ২ কোটি ৯৩ লক্ষ লোক সংক্রমিত হয়েছে। জন্স হপকিন্সের হিসেব মতো, রাশিয়ায় ৫ লক্ষ মানুষ এই সংক্রমণের শিকার হয়েছে।

এ দিকে ব্রিটেনে চিকিৎসকদের প্রধান ইউনিয়ন করোনাভাইরাস লকডাউন বিধিনিষেধ শিথিল করার সরকারের পরিকল্পনা বিলম্বিত করতে বলেছে কারণ নতুন উপাত্তে দেখা যাচ্ছে, তীব্র সংক্রমণযোগ্য ডেল্টা প্রকরণের প্রসার বেড়ে যাচ্ছে। দ্য ব্রিটিশ মেডিকেল এসোসিয়েশান শুক্রবার বলে সুবুদ্ধি প্রয়োগ করে বিলম্ব করলে এই সংক্রমণের বিস্তার রোধ সম্ভব হবে। ব্রিটেনে সরকারি হিসেবে দেখা যাচ্ছে, শুক্রবার ৮,১২৫ জন নতুন করে কভিড-১৯ এ সংক্রমিত হয়েছে। এই সংখ্যা ফেব্রুয়ারি মাসের পর একদিনে সংক্রমণের সর্বোচ্চ সংখ্যা। ভারতে সনাক্ত কভিড-১৯ ‘এর এই ডেল্টা প্রকরণটি ব্রিটেনে সংক্রমিতদের মধ্যে ৯০% লোকের সংক্রমণের জন্য দায়ী।

XS
SM
MD
LG