অ্যাকসেসিবিলিটি লিংক

স্বাস্থ্য কর্মকর্তারা দ্রুত ফ্লু শট নেবার কথা বলেছেন


স্বাস্থ্য কর্মকর্তারা জনগণকে এই বছর আগেভাগেই ফ্লু শট গ্রহণের জন্য সতর্ক করে দিচ্ছে যাতে একই সাথে কোভিড-১৯ এবং ফ্লু সামলাতে না হয়। দুটোই অত্যন্ত সংক্রামক এবং একইরকম লক্ষণসম্পন্ন অসুখ। ফ্লু অবশ্য মৌসুমী, যদিও কোভিড-১৯ এর কোন সময়সীমা নেই। সারা বছরই এতে সংক্রমিত হবার আশঙ্কা রয়েছে। যদিও এখনও কোভিডের কোন টীকা নেই কয়েক দশক ধরে ফ্লুর টীকা পাওয়া যায়। কেউ একটি নাকি ঐ দুটি রোগেই আক্রান্ত কিনা, তা নির্ধারণের একমাত্র উপায় ল্যাবরেটরি পরীক্ষার মাধ্যমে।

ওয়াশিংটনে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিভাগের পরিচালক গ্যারি সাইমন দ্য ওয়াশিংটন পোস্টকে বলেছেন, উভয় রোগের প্রকোপের আশঙ্কা ২০২০ সালকে "অত্যন্ত কঠিন বছর" করে তুলেছে। জন্স হপকিনস করোনাভাইরাস রিসোর্স সেন্টার শনিবারের সকালে তাদের প্রতিবেদনে জানিয়েছে যে বিশ্বব্যাপী এ রোগে সংক্রমিত হয়েছেন তিন কোটি পাঁচ লক্ষ লোক আর মারা গেছেন প্রায় ১০ লক্ষ লোক। যুক্তরাষ্ট্রে ৬৭ লক্ষ লোক করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন, তারপরে রয়েছে ভারত। সেখানে এ রোগে সংক্রমেণর সংখ্যা ৫৩ লক্ষ আর ব্রাজিলে এ পর্যন্ত ৪৫ লক্ষ লোক করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন।

ইউরোপীয় দেশগুলি শুক্রবার নতুন করে করোনাভাইরাস বিধিনিষেধের ঘোষণা করে। এর একদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়েছিল যে এই মহাদেশ জুড়ে আশঙ্কাজনক হারে "আবার সংক্রমণ ছড়িয়ে পড়তে শুরু করেছে"। স্পেনে, যেখানে অন্য ইউরোপীয় দেশগুলির চেয়ে বেশি লোক সংক্রমিত হয়েছেন যার সংখ্যা ৬ লক্ষ ৪০ হাজার, সেখানকার মাদ্রিদের আঞ্চলিক সরকার সোমবার কিছু দরিদ্র অঞ্চলে সংক্রমণ ছড়িয়ে যাওয়ার পরে লকডাউনের নির্দেশ কার্যকর করার কথা বলেছে।

XS
SM
MD
LG