অ্যাকসেসিবিলিটি লিংক

মহামারীতে রেস্তোঁরায় সামাজিক দূরত্ব বজায় রাখতে ম্যানেকুইনের ব্যবহার


পূর্ব-ইউরোপে অবস্থিত লিথুয়ানিয়া দেশটির রাজধানী ভিলনিয়াসে একজন রেস্তোঁরা মালিক করোনাভাইরাস মহামারীর কারণে লকডাউন উঠে যাওয়ার পর গ্রাহকদের রেস্তোঁরায় ফিরে আনতে এবং তাদেরকে নিরাপদ রাখার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখতে এক অভূতপূর্ব পরিকল্পনা নিয়েছেন। এ বিষয়ে ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা জুলি তাবহ তার এক প্রতিবেদনে জানাচ্ছেন যে, এই রেস্তোঁরা মালিক টেবিলগুলির উপর আড়ম্বরপূর্ণ ম্যানেকুইনগুলিকে সুন্দর সুন্দর জামাকাপড় পরিয়ে বসিয়ে রাখছেন। পোশাক বিক্রেতার ম্যানেকুইনগুলি পোশাক প্রদর্শনের উদ্দেশ্যে ব্যবহৃত করেন, যেগুলি সাধারণতঃ মোম বা কাঠের মূর্তি এবং এগুলিকে দোকানের ভিতরে অথবা বাইরে থেকে দেখা যাবে এমন জানলা ইত্যাদিতে রাখা হয়। একাধারে যেমন এটি স্থানীয় ফ্যাশন শিল্পকে উৎসাহ দিচ্ছে, অপরদিকে রেস্তোঁরাটির পরিবেশে কভিড-১৯ এর জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে ব্যবসা করতেও সাহায্য করছে।

আরামদায়ক কোজি রেস্তোঁরার মালিক বার্নি টের ব্রাক বলেন, “গতকাল যখন আমরা টেবিলগুলির উপর এই আড়ম্বরপূর্ণ ম্যানেকুইনগুলি তাদের জায়গাগুলিতে বসে দিয়েছিলাম, তখন এটি একবারে সম্পূর্ণ জমজমাট একটি রেস্তোঁরার মতো অনুভূত হয়েছিল এবং রেস্তোঁরাটি যথেষ্ট নিরাপদ মনে হচ্ছিল। আমাদের এই প্রকল্পের মূল লক্ষ্যই ছিল, গ্রাহকদের জন্য একটা সুন্দর পরিবেশ তৈরি করা এবং গতকাল সন্ধ্যায় আমরা ইতিমধ্যে এটি অনুভব করেছি যে, এই প্রকল্পটি কাজ করছে।”

নগরীর অন্যান্য রেস্তোঁরাগুলিও এই উদ্যোগে যোগ দেওয়ার জন্য দ্রুত এগিয়ে এসেছে। সুগমুর ক্যাফের গ্রাহক ওডেটা প্লেকিন বলেন, "এখন আপনি জানেন, আপনি কোথায় বসতে পারবেন এবং কোথায় পারবেন না। এটি রেস্তোঁরাতে সুন্দর একটা পরিবেশ আনছে যাতে আমাদের মনমেজাজও বেশ ভাল হয়ে যাচ্ছে এবং সত্যিই আমরা খুব খুশী।”

রেস্তোঁরা আসনগুলি পূরণ করার জন্য ম্যানেকুইন অথবা ডামি ব্যবহারের ধারণাটি বিশ্বের অন্যান্য জায়গাগুলিতেও ঘটছে। ১৯৪০-এর দশকের যুগের পোশাক পরিহিত মানেকুইনরা যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যের লিটল ওয়াশিংটন হোটেলে সামাজিক দূরত্ব বজায় রেখে ব্যবসা করতে সাহায্য করছে।

please wait

No media source currently available

0:00 0:02:33 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG