অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে অল্প-বয়স্কদের করোনাভাইরাসে আক্রান্তের খবরে সিডিসির উদ্বেগ


যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি বলছে যে, যুব ক্রীড়াকেন্দ্র ও ডে-কেয়ার সেন্টারগুলিতে করোনাভাইরাসে আক্রান্তের ঘটনা বৃদ্ধি পাচ্ছে, আর হাসপাতালগুলিতে এই রোগে গুরুতর আক্রান্ত হয়ে কম বয়স্কদের ভর্তির সংখ্যা ক্রমশই বাড়ছে। এ বিষয়ে ভিওএর সংবাদদাতা মারিয়ামা ডায়ালো তার এই প্রতিবেদনে জানাচ্ছেন যে, করোনভাইরাসের ভেরিয়েন্ট অর্থাৎ কভিড ১৯ এর নতুন প্রজাতিগুলির আক্রমণই এর জন্য দায়ী।

গত বুধবার হোয়াইট হাউসের কভিড-১৯ সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক রোশেল ওয়ালেনস্কি বলেছেন যে, সারা দেশ করোনভাইরাসের ভিন্ন প্রজাতির সংক্রমণের ক্রমবর্ধমান প্রবণতা দেখতে পাচ্ছে এবং এই কারণেই আমাদের দেশের তরুণরা এত আক্রান্ত হচ্ছেন।

তিনি বলেন, "সারা দেশজুড়ে, আমরা ডে-কেয়ার সেন্টার এবং যুব ক্রীড়াকেন্দ্র গুলির সাথে যুক্ত কভিড-১৯ সম্পর্কিত প্রতিবেদনগুলি শুনছি। হাসপাতালগুলি আরও বেশি বেশি করে কমবয়স্ক মানুষদের ভর্তি করছে, এবং দেখা যাচ্ছে যে তিরিশ থেকে চল্লিশ বছর বয়সী নবীনরা এই রোগে গুরুতর আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে। তিনি আরও বলেন, যে সমস্ত তথ্য পাওয়া গেছে, তা থেকে কভিড-১৯ একটির ভিন্ন রুপ SARS-কভিড-২ এর ক্রমবর্ধমান প্রবণতা দেখতে পাচ্ছি, ৫২টি অধিক্ষেত্র থেকে এখন এই ধরণের সংবাদ আসছে।"

অত্যন্ত সংক্রামক B.1.1.7 ভাইরাস এর উদ্ভব ব্রিটেনে এবং এটি যুক্তরাষ্ট্রে প্রচলিত কভিড-১৯ একটির ভিন্ন রুপ অথবা স্ট্রেন, যা তরুণ আমেরিকানদের মধ্যে আরও সংক্রামক হিসাবে দেখা যাচ্ছে বলে তিনি জানিয়েছেন। সিডিসি অথবা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক রোশেল ওয়ালেনস্কি আরও বলেন, "যে সব সম্প্রদায়ে এই রোগের সংক্রমণ খুব উচ্চ হারে দেখা যাচ্ছে, সিডিসি নির্দেশ দিচ্ছে যে, কমপক্ষে ছয় ফুট দূরত্ত্ব রেখে যে সব খেলা করা যায় না, যুব ক্রীড়াকেন্দ্রগুলিকে যেন সেই ধরণের খেলাগুলি থেকে বিরত থাকে।। একইভাবে, বড় যে কোন ইভেন্ট অর্থাৎ অনুষ্ঠানগুলিও পিছিয়ে দেওয়া উচিত।"

বাইডন প্রশাসন বুধবারও বলেছে যে, ফেডারেল সরকার সমস্ত কমিউনিটি স্বাস্থ্যকেন্দ্রগুলি, যেগুলি ফেডারেলভাবে যোগ্যতাসম্পন্ন সেগুলিতে করোনভাইরাস ভ্যাকসিনের প্রবেশাধিকার প্রসারিত করছে। হোয়াইট হাউস কভিড-১৯ উপদেষ্টা ও সমন্বয়কারী অ্যান্ডি স্লাভিট বলেন, “আমরা সম্প্রদায়ের জন্য নির্দিষ্ট করা স্বাস্থ্য কেন্দ্রের ভ্যাকসিন কর্মসূচিটি প্রসারিত করছি, যাতে প্রায় ১৪০০ কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রগুলি তাদের রোগীদের জন্য ভ্যাকসিনের ডোজ গ্রহণ করতে পারে এবং সেইগুলি প্রদানের জন্য সাইন আপ করতে পারে অর্থাৎ নাম নথিভুক্ত করতে পারে। অনেকগুলি কমিউনিটি হেলথ সেন্টার নিম্নবিত্ত সম্প্রদায়গুলিতে অবস্থিত এবং এরা মূলতঃ বীমাহীন বা স্বল্প বীমা পেয়ে থাকেন এমন অসুস্থ রোগীদের সেবা দিয়ে থাকে।"

জন হপকিন্স ইউনিভার্সিটি করোনাভাইরাস রিসোর্স সেন্টারের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে নিশ্চিতভাবে তিন কোটি নয় লক্ষেরও বেশি মানুষ কোভিডে আক্রান্ত হয়েছেন, এবং ৫৫৯,০০০ এরও বেশি মানুষের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছে।বুধবার পর্যন্ত, স্লাভিট বলেছেন, টিকা কর্মসূচির যে গতিতে এগোচ্ছে, তা নির্ধারিত সময় সীমার থেকে এগিয়ে রয়েছে, ১০ কোটি ৮০ লক্ষেরও বেশি আমেরিকান ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পেয়ে গিয়েছেন।

সরাসরি লিংক
XS
SM
MD
LG