অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাস্ট্রে কোভিড-১৯ আক্রান্ত ৩ মিলিয়ন, মারা গেছেন ১ লাখ ৩০ হাজার


কোভিড ১৯ এ যুক্তরাস্ট্রে আক্রান্তের সংখ্যা ৩ মিলিয়ন ছাড়িয়ে গেছে, মারা গেছেন ১ লাখ ৩০ হাজার মানুষ। এই অবস্থায় যুক্তরাস্ট্রের দক্ষিন ও পশ্চিম অংশের রাজ্যগুলোতে নাটকীয়ভাবে করোনা ভাইরাস বেড়ে গেছে। ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, টেক্সাস এবং এ্যারিজোনার অবস্থা ভয়াবহ।

কোভিড ১৯ এ যুক্তরাস্ট্রে আক্রান্তের সংখ্যা ৩ মিলিয়ন ছাড়িয়ে গেছে, মারা গেছেন ১ লাখ ৩০ হাজার মানুষ। এই অবস্থায় যুক্তরাস্ট্রের দক্ষিন ও পশ্চিম অংশের রাজ্যগুলোতে নাটকীয়ভাবে করোনা ভাইরাস বেড়ে গেছে। ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, টেক্সাস এবং এ্যারিজোনার অবস্থা ভয়াবহ।

সহকর্মী মারিয়ামা দিয়ালো তার এক প্রতিবেদনে বলেন করোনার প্রবল বিস্তার রোধে ক্যালিফোর্নিয়ার ডেমোক্রটিক গভর্ণর গেভিন নিউসম রাজ্যের ৫৮টি কাউন্টির এক তৃতীয়াংশ বন্ধ করার ঘোষণা দিয়েছে।

গ্রীস্মের ছুটির পর স্টেট এ্যাসেম্বলী খোলার কথা ছিলো আগামী সপ্তাহে- তাও খুলছে না অনির্দিষ্ট সময়ের জন্যে। অনেক রিপাব্লিকান বলছেন এটা ঠিক নয়।

রিপাব্লিকান এ্যাসেম্বলি সদস্য কেভিন কিলের মতে, “এটা কোনো সমাধান নয়। সরকারের আইন বিভাগ বন্ধ রাখা অনির্দিষ্টকালের জন্যে ঠিক নয়। আমাদের কাজের ওপর নির্ভর করে চলেন অনেকেই; কোভিড-১৯ সংক্রান্ত কাজও আছে এর মধ্যে। আছে অর্থনীতি ও মানুষের দৈনন্দিন জীবন যাপনের সঙ্গে সম্পর্কিত কাজও”।

ফ্লোরিডা রাজ্য গভর্ণর রন ডেস্যান্টিস বলেছেন রাজ্যজুড়ে করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে কাজ করার জন্যে জরূরী চিকিৎসা সেবা টিম গঠিত হয়েছে।

“দক্ষিন ফ্লোরিডায় মায়ামী কেয়ার সেন্টার করা হয়েছে। ব্রোয়ার্ডে কোভিড-১৯ সেবা কেন্দ্র হয়েছে। পাম বীচেও হয়েছে। কোভিড-পজিটিভ রোগীদের জন্যে পর্যাপ্ত বেড রাখা হয়েছে”।

মঙ্গলবার ফ্লোরিডার ডেমোক্রেটিক কংগ্রেশনাল ডেলিগেশন, গভর্ণরের কোভিড ১৯ সংক্রান্ত পদক্ষেপের সমালোচনা করে বলেছেন গভর্ণরের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা ও সকল বীচ বন্ধ করা উচিৎ ছিলো।

রাজ্যটিতে দৈনিক সাড়ে আট হাজারেরও বেশী কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ছে।

এ্যারিজোনায় কোভিড-১৯ রোগীর চিকিৎসায় পর্যাপ্ত চিকিৎসা সেবার বন্দোবস্ত নেই। এ্যারিজোনার তুকসন মেডিকেল সেন্টারের চিকিৎসক ড. ম্যাট হেইনজ বলেন, “প্রতিদিনই এখানে করোনা ভাইরাস সংক্রমণ বাড়ছে”।

টেক্সাসে করোনার বিস্তার আশংকাজনক। দৈনিক ১০ হাজার করে নতুন সংক্রমণ ঘটছে। রাজ্যের নানা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিলেও মানুষের সামাজিক দুরত্ব মানার নিয়ম ঠিক নেই।

নাম প্রকাশে অনিচ্ছুক এক টেক্সাসবাসী বলেন, “আমি একজন আমেরিকান। আমার নিজের ইচ্ছামতো আমি চলবো। আমি ট্যাক্স দিয়ে থাকি, তাই আমি স্বাধীনভাবে চলবো”।

অপর একজন বলে, “এটি আমাদের সংবিধানিক অধিকারের বিরোধী। আমি কি পরবো, না পরবো তা তারা বলে দিতে পারে না”।

তবে যুক্তরাষ্ট্রের শীর্ষ ছোঁয়াচে রোগ বিশেষজ্ঞ ড. পিটার হোটেজের মতে, স্বাধীনতা দিবসের অনুষ্ঠানমালায় বিপুল জন সমাবেশ ঘটার জের হিসাবে আমগামী কয়েক সপ্তায় করোনা নাটকীয়ভাবে বাড়ার সম্ভাবনা আছে।

“আমরা এই মহামারীর ভয়ংকর এক পর্যায়ের আছি এখন। এখনো বলা যায় শুরুর পর্যায়। আগামী দুই সপ্তায় অনেক বৃদ্ধি পাবে করোনা পজিটিভ, আরো পরে তা দুই, তিন চারগুন হয়েও যেতে পারে”।

তবে হোয়াইট হাইউজ কোভিড ১৯ টাস্ক ফোর্সের কাছে এ চিত্র অন্যনরকম। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বক্তব্য:

“এ্যারিজোনা, টেক্সাস ও এফ্লিডায় করোনা পজিটিভের হার বেশী দেখা যাচ্ছে। ঐসব রাজ্যের গভর্ণররা শক্ত পদক্ষেপ নিয়েছেন এই বিস্তার রোধে”।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বা সিডিসি যখন বলছে করোনা নিয়ে স্কুল ও অন্যান্য প্রতিষ্ঠান খোলার বিষয় তারা নতুন পরামর্শ দেয়ার প্রস্তুতি নিচ্ছে।

মারীয়ামা দিয়ালোর প্রতিবেদন থেকে সেলিম হোসেন।

XS
SM
MD
LG