অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে গোরক্ষক বাহিনীগুলিকে নিষিদ্ধ করার পিটিশনের শুনানিতে সুপ্রিম কোর্টের কঠোর মনোভাব


ভারতে গোরক্ষক বাহিনীগুলিকে নিষিদ্ধ করার দাবিতে পেশ হওয়া পিটিশনের শুনানিতে কঠোর মনোভাব দেখাল দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট। এ নিয়ে শুনুন পরমাশীষ ঘোষ রায়ের রিপোর্ট।

পিটিশনে দাবি করা হয়েছে, দেশজুড়ে গোপ্রেমী সংগঠনগুলি গোরক্ষার অজুহাত খাড়া করে সংখ্যালঘু, দলিতদের ওপর সন্ত্রাস, নির্যাতন চালাচ্ছে। কিন্তু কেন্দ্রের সরকার এদের বাড়াবাড়ি রোধে ব্যর্থ। তাই গোরক্ষকদের ওপর নিষেধাজ্ঞা জারি হোক।

এ ব্যাপারে আগে কেন্দ্র ও বিভিন্ন রাজ্যের বক্তব্য জানতে চেয়েছিল সর্বোচ্চ আদালত। এই পিটিশনের প্রেক্ষিতেই সুপ্রিম কোর্ট কেন্দ্র ও রাজ্যগুলিকে জানিয়ে দিল, কোনও নজরদারি, খবরদারিই যেন বরদাস্ত করা না হয়। পাশাপাশি গোরক্ষার নাম করে ইদানীং যেসব হিংসাত্মক ঘটনা ঘটছে, সে ব্যাপারে কেন্দ্র, রাজ্যগুলির বক্তব্যও জানতে চেয়েছে তারা।

কেন্দ্রের তরফে অবশ্য শীর্ষ আদালতে বলা হয়, তারা কোনও রাজ্যেই নজরদারি বাহিনীর পাশে নেই, এমন কোনও গোষ্ঠীকে সমর্থন করা হয় না। দেশের আইনি প্রক্রিয়ার আওতায় এ ধরনের কোনও গোষ্ঠী, বাহিনীর জায়গাও নেই। কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল রঞ্জিত কুুমার বেঞ্চকে বলেন, কোনও রকমের নজরদারিই সমর্থন করে না বলে ইতিমধ্যেই কেন্দ্রের সরকার সংসদে জানিয়েও দিয়েছে।পাশাপাশি তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা রাজ্যের ব্যাপার। এতে তাদের কিছু করার নেই। কিন্তু বিচারপতি এ এম খানবিলকর ও বিচারপতি এম এম স্বান্তনাগাওদারকে নিয়ে গঠিত সর্বোচ্চ আদালতের বেঞ্চ বলেছে,আপনারা বলছেন আইনশৃঙ্খলা রাজ্যের বিষয় এবং রাজ্যগুলি আইন অনুসারেই ব্যবস্থা নিচ্ছে। কোনও নজরদারিকেই আপনারা সুরক্ষা দেবেন না যাতে কোনো অশান্তির সূত্রপাত হয়।

XS
SM
MD
LG