অ্যাকসেসিবিলিটি লিংক

সাংবাদিকদের ওপর হামলার ঘটনার তদন্ত দাবি করেছে সিপিজে


কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস বা সিপিজে ভারতের প্রধানমন্ত্রী নারেন্দ্র মোদির সাম্প্রতিক বাংলাদেশ সফরের প্রতিবাদে বিক্ষোভ চলাকালে সাংবাদিকদের ওপর পুলিশ ও বিক্ষোভকারিদের হামলার ঘটনার তদন্ত দাবি করেছে। সাংবাদিকদের অধিকার বিষয়ক যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন সিপিজে সোমবার এক বিবৃতিতে এমন দাবি জানিয়ে বলেছে স্থানীয় এডভোকেসি গ্রুপ এবং মাল্টিমিডিয়া সার্ভিস সরবরাহকারী দৃক পিকচার লাইব্রেরির শেয়ার করা ডাটা অনুযায়ী, পুলিশ এবং বিক্ষোভকারীদের হাতে কমপক্ষে ১৭ জন সাংবাদিক আহত হয়েছেন। এতে বলা হয় আহত সাংবাদিকদের কেউ কেউ দীর্ঘ সময়ের জন্য আহত হয়েছেন যাদের আঘাতের মধ্যে রয়েছে থেঁতলে যাওয়া, ফুলে যাওয়া, রক্তক্ষরণ, হাড় ভেঙে যাওয়া, কাঁধের হাড় সরে যাওয়া, মেরুদণ্ডে ক্ষত এবং মাথার খুলি ফেটে যাওয়া।


নরেন্দ্র মোদির ঢাকা সফরের বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর ২৫ ও ২৬শে মার্চ রাজধানী ঢাকায় ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের সদস্যরা হামলা চালায় বলে উল্লেখ করে এতে বলা হয় সে সময় তাঁরা লাঠি-সোটা দিয়ে সাংবাদিকদের ওপরও হামলা করে। বিক্ষোভের খবর সংগ্রহ করতে যাওয়া মিডিয়ার সদস্যদের যাতে কোনও পুলিশ সদস্য কোনও ক্ষতি না করে বরং সুরক্ষা দেয় তা নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশের প্রতি আহ্বান জানিয়েছে সিপিজে।

এ বিষয়ে সিপিজের এশিয়া কর্মসূচির সমন্বয়ক স্টিভেন বাটলার বলেছেন, বিক্ষোভ কভার করতে যাওয়া সাংবাদিকদের সুরক্ষা দেয়ার পরিবর্তে তাদের ওপর নিদারুণ হামলা অবিলম্বে বন্ধ করতে হবে বাংলাদেশ পুলিশকে। তিনি আরও বলেন সাংবাদিকদের ওপর এই নগ্ন হামলা একটি দেশের গণতন্ত্রের যে মূল ভিত্তি সেই সংবাদ মাধ্যমের স্বাধীনতাকে খর্ব করে। এদিকে, হেফাজতে ইসলামের ডাকা হরতাল চলাকালে গত রোববার ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবে হামলা, ভাঙচুর ও প্রেসক্লাবের কয়েকজন সদস্যকে শারীরিকভাবে লাঞ্ছিত করার প্রতিবাদে মঙ্গলবার বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে স্থানীয় সাংবাদিকরা। এ সময় হেফাজত ও তাদের সহযোগী সকল ধর্মীয় সংগঠনের সংবাদ বর্জনের ঘোষণা দিয়েছেন তাঁরা।

XS
SM
MD
LG