অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্যাশন আইকন সাঁতারের পোশাকের পরিবর্তে ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম তৈরি করছেন


২০২০ সালের শুরুতে,যুক্তরাষ্ট্রের একটি পোশাক কারখানা বেশিরভাগ দৈনিক উৎপাদন করত সাঁতার কাটার জন্য ডিজাইনার স্যুট তৈরি করে। কিন্তু কভিড ১৯ মহামারী সবকিছু বদলে দিয়েছে, ডিজাইনার কার্লা কোলেটো অনেকের মতো বেঁচে থাকার জন্য এই সংস্থাকে অন্য কাজের জন্য মানিয়ে নিতে বাধ্য হয়েছিলেন। এ বিষয়ে ভিওএর সংবাদদাতা ম্যাক্সিম মোসকালকভ তার এক প্রতিবেদনে জানাচ্ছেন যে, ২০২০ সালের এপ্রিল মাস থেকে ভার্জিনিয়াতে অবস্থিত ভিয়েনায় এই কারখানাটি ডিজাইনার সাঁতারের পোশাকের পরিবর্তে ফেস মাস্ক এবং মেডিকাল গাউন, অর্থাৎ যে পোশাকগুলি চিকিৎসা ক্ষেত্রে সাধারণতঃ ডাক্তার অথবা নার্সেরা ব্যবহার করে থাকেন, সেগুলিই তৈরি করতে মনোযোগ দেয়। এর একটি প্রধান কারণ ছিল, কভিড ১৯ মহামারীর সময় কারলা কোলেটো ডিজাইনার সাঁতারের পোশাকের বিক্রি ৭৫ শতাংশ কমে যায়।

সংস্থাটি পুনঃব্যবহারযোগ্য মুখের মাস্ক উৎপাদন করতে শুরু করে, কিছু কিছু তামা-সংযুক্ত মাস্ক তৈরি করা হয়, যার অ্যান্টিব্যাকটেরিয়াল বিশেষ বৈশিষ্ট্য অর্থাৎ জীবাণুগুলির সাথে মোকাবিলা করার ক্ষমতা রয়েছে। এই মাস্কগুলির একটি বিশেষত্বঃ হল যে, এগুলি ৩0 বার পর্যন্ত ধুলেও অক্ষত এবং ব্যবহারযোগ্য থাকে। সাঁতারের পোশাক ডিজাইনার কার্লা কোলেটো বলেন, “আমরা বুঝতে পেরেছিলাম যে মাস্ক তৈরির প্রক্রিয়াগুলি্র সঙ্গে একটি সাঁতারের পোষাক তৈরির খুব মিল আছে, এর অনেক উপাদান এবং কৌশলগুলি একে অপরের পরিপূরক।"

এখনও অবধি, কারলা কোলেটো ব্র্যান্ডটি ২২,000 এরও বেশি তামা-সংযুক্ত মাস্ক এবং ১৫,000 এরও বেশি চিকিৎসা ক্ষেত্রে ব্যবরহিত মেডিকেল গাউন উৎপাদন করেছে। এগুলির উপরে একটি বিশেষ ধরণের জল-প্রতিরোধী প্রলেপ অথবা আস্তরণ থাকে যার জন্য ৩০ বার ধোবার পরেও তাদের অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি বাঁচিয়ে রাখতে সাহায্য করে।

কারলা কোলেটো বলেন, "মহামারীটির সময় অনেকগুলি বিষয় একসাথে বিবেচনা করতে হয়েছিল, সামাজিক ব্যবধানের জন্য যন্ত্রপাতিগুলি পুনর্বিন্যাস করতে হয়েছিল, এমনকি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সিডিসির সমস্ত নির্দেশিকাগুলি আমাদের অনুসরণ করে কাজ করতে হচ্ছিল।" এর ফলে, কারলা কোলেটো তার নিজের ব্যবসাকে চালু রাখতে এবং অন্যকে সহায়তা দুটোই করতে সক্ষম ছিল্রেন। আজ, তার সংস্থা বিভিন্ন দাতব্য কেন্দ্রের সঙ্গে নানারকম উদ্যোগের প্রকল্পগুলিতে যৌথভাবে কাজ করছেন। তিনি আরও বলেন, "আমাদের মাস্ক বিক্রির অর্থের একটি অংশ ‘ফ্যাশন গার্লস ফর হিউম্যানিটি’ সংস্থাকে দান করা হয় এবং অবশ্যই আমাদের মেডিকেল গাউন তৈরি করার উদ্যোগ রয়েছে, যার কাজও আমরা চালিয়ে যাচ্ছি।"

২০১১ সালে, জাপানের ফুকুশিমায় একটি ধ্বংসাত্মক ভূমিকম্প ঘটে যাওয়ার পরে, 'ফ্যাশন গার্লস ফর হিউম্যানিটি' নামক এই অলাভজনক সংস্থাটি প্রতিষ্ঠিত হয়েছিল।। প্রতিষ্ঠার পর থেকে দশ বছরে এর লক্ষ্য হ'ল মানবিক উদ্যোগ এবং জরুরি পরিষেবাগুলির জন্য অর্থ সংগ্রহ করা। কোভিডের পরে, সমস্ত প্রচেষ্টা চিকিৎসা কর্মীদের সহায়তা করার উদ্দেশ্যে করা হয়েছিল। সংস্থার প্রতিষ্ঠাতা মিকি হিগাসা বলেন, “আমরা অর্থ সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছি, যাতে আমরা কারখানার শ্রমিকদের অর্থ প্রদান করতে পারি এবং তারপরে এই মেডিকাল গাউনগুলি অতি প্রয়োজনীয় হাসপাতাল ও চিকিৎসা প্রতিষ্ঠানগুলিতে যাতে দান করতে পারি। আমরা এইভাবে কার্লা কোলেটোর সাথে কাজ করতে আগ্রহী”।

র্কালা কোলেটো নিজেই বলেছেন যে, তার কারখানাটি মানবিক কল্যাণমূলক কাজ চালিয়ে যাবে এবং যতক্ষণ ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জামগুলির প্রয়োজন থাকবে, ততক্ষণ তারা তাদের কারখানা এগুলির উৎপাদন অব্যাহত রাখবে।

please wait

No media source currently available

0:00 0:04:55 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG