অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা বিভাগ বলছে যে হ্যাকাররা রাজ্য ও স্থানীয় সরকারেরও ক্ষতি করছে


যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটি বিভাগ গতকাল জানায় যে, এ মাসের গোড়ার দিকে ব্যাপক সাইবার গুপ্তচরবৃত্তির যে খবরটি প্রকাশ্যে জানানো হয় তা রাজ্য এবং স্থানীয় সরকারের ক্ষতি করছে। তবে তারা অতিরিক্ত আর কোন কিছু বিস্তারিত ভাবে জানায়নি।

সাইবার সিকিউরিটি এন্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি সংক্ষেপে সিসা তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কোম্পানী সোলারউইন্ডসকে ব্যবহার করে এই হ্যাকার অভিযান যে ফেডারেল সরকারের নেটওয়ার্কে প্রবেশ করে তা গোটা ফেডারেল, রাজ্য এবং স্থানীয় সরকারগুলো এবং গুরুত্বপূর্ণ অবকাঠামগত স্থাপনা আর অন্যান্য ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর উপরও নেতিবাচক প্রভাব ফেলেছে।

গত সপ্তায় সিসা বলেছিল যে, যুক্তরাষ্ট্রের সরকারী দপ্তরগুলো, গুরুত্বপূর্ণ অবকাঠামগত স্থাপনা এবং অন্যান্য ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর উপর এই সাইবার গুপ্তচরবৃত্তি প্রভাব ফেলেছে কিন্তু তখন তারা সুনির্দিষ্ট ভাবে অঙ্গরাজ্য কিংবা স্থানীয় প্রতিষ্ঠানগুলোর কথা বলেনি। এ পর্যন্ত কেবল যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ, বানিজ্য বিভাগ এবং জ্বালানি শক্তি বিভাগ সহ মুষ্টিমেয় সরকারী বিভাগগুলো আনুষ্ঠানিক ভাবে নিশ্চিত করেছে যে তারা ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিসা ক্ষতিগ্রস্ত রাজ্য কিংবা স্থানীয় দপ্তরগুলোকে সুনির্দিষ্ট ভাবে চিহ্নিত করেনি এবং এই নোটিশের পরিপ্রেক্ষিতে আর বিস্তারিত জানানোর জন্য ইমেইলের তাৎক্ষণিক কোন জবাব দেয়নি। রয়টার এর আগে জানিয়েছিল যে, এই অনুপ্রবেশের যারা শিকার হয়েছে তাদের মধ্যে অ্যারিজোনা অঙ্গরাজ্যের পিমা কাউন্টি্ রয়েছে। তবে গত রাতে কাউন্টির কাছ থেকে মন্তব্য চেয়ে পাঠানো বার্তার কোন জবাব কাউন্টি তাৎক্ষণিক ভাবে দেয়নি। কাউন্টির প্রধান তথ্য কর্মকর্তা এর আগে রয়টারকে জানিয়েছিলেন যে, হ্যাকিং এর বিষয়টি প্রকাশ হয়ে যাবার অব্যবহিত পর তাঁরা সোলারউইন্ডস সফটওয়ারকে বন্ধ করে দেন এবং তদন্তকারীরা আর কোন রকম সাইবার নিরাপত্তা ভঙ্গের প্রমাণ পাননি। যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারা এবং বিধায়করা এই হ্যাকিং কর্মকান্ডের জন্য রাশিয়া দায়ী বলে অভিযোগ করেছেন, তবে রাশিয়া এই অভিযোগ অস্বীকার করছে।

XS
SM
MD
LG