অ্যাকসেসিবিলিটি লিংক

ডাকসু নির্বাচন পরিস্থিতি নিয়ে বিশেষজ্ঞ ও বিশ্লেষক মহল শঙ্কিত এবং উদ্বিগ্ন


ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ বা ডাকসু এবং হল সংসদগুলোর নির্বাচন অনুষ্ঠানে নানা নির্বাচনী অনিয়ম ও আচরণবিধি ভঙ্গসহ যেসব অভিযোগ উঠেছে এবং এ নিয়ে যেসব অনিশ্চয়তা ও ভিন্নমাত্রিক পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা নিয়ে বিশেষজ্ঞ ও বিশ্লেষক মহল শঙ্কিত ও উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তারা বলছেন, বাংলাদেশে নির্বাচনী গণতন্ত্র এবার এক গভীর সংকটের মধ্যে পড়েছে, তা জাতীয় সংসদ নির্বাচনই হোক, স্থানীয় সরকার বা ডাকসুসহ অন্য নির্বাচনই হোক না কেন। বিশেষজ্ঞ, বিশ্লেষক এবং বিশিষ্টজনরা বলছেন, ডাকসু দেশের সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠানের নির্বাচন হলেও ডাকসু নির্বাচনও সেই ক্রমবর্ধমান নির্বাচনী গণতন্ত্রের সংকটের হাত থেকে রেহাই পায়নি, এর থাবা থেকে বাইরে বের হতে পারেনি। কেন এই সংকট এবং সংকটের বহুমাত্রিক দিক নিয়ে ভয়েস অব আমেরিকার জন্য বিশ্লেষণ করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবং টিআইবির চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান ও নির্বাচন বিষয়ক বিশেষজ্ঞ এবং ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. তোফায়েল আহমদ।
অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, ক্ষমতার লোভে পুরো নির্বাচনী ব্যবস্থাকেই প্রশ্নবিদ্ধ করে ফেলা হয়েছে।
ড. হোসেন জিল্লুর রহমান বলেন, দেশের অন্যান্য যেসব নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সাম্প্রতিককালে, ডাকসু নির্বাচনকে তা থেকে আলাদা করে দেখার কোনো উপায় নেই।
ড. তোফায়েল আহমদ বলেন, প্রকৃত নির্বাচন নয়, যেন-তেনভাবে ক্ষমতা লাভকেই প্রাধান্য দেয়া হচ্ছে বলেই-সব নির্বাচনই একই পরিস্থিতি দেখা যাচ্ছে।

ঢাকা সংবাদদাতা আমীর খসরুর প্রতিবেদন।

please wait

No media source currently available

0:00 0:07:11 0:00

XS
SM
MD
LG