অ্যাকসেসিবিলিটি লিংক

হাইতিতে হত্যার সন্দেহভাজন ছিল ডিইএ’র গোপন তথ্যদাতা: ডিইএ কর্মকর্তা


হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের হত্যার সঙ্গে সম্পৃক্ত একজন সন্দেহভাজন ডিইএ অর্থাত্ যুক্তরাষ্ট্রের ড্রাগ ইনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশানের  গোপন তথ্যদাতা ছিল বলে ঐ দপ্তরের একজন কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে ইমেইলে পাঠানো এক বিবৃতিতে জানিয়েছেন। কর্মকর্তাটি লেখেন, “ হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের হত্যার সন্দেহভাজনদের মধ্যে একজন মাঝে মাঝে ড্রাগ ইনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশানের গোপন তথ্য প্রদানকারী হিসেবে কাজ করেছে”।

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের হত্যার সঙ্গে সম্পৃক্ত একজন সন্দেহভাজন ডিইএ অর্থাত্ যুক্তরাষ্ট্রের ড্রাগ ইনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশানের গোপন তথ্যদাতা ছিল বলে ঐ দপ্তরের একজন কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে ইমেইলে পাঠানো এক বিবৃতিতে জানিয়েছেন। কর্মকর্তাটি লেখেন, “ হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের হত্যার সন্দেহভাজনদের মধ্যে একজন মাঝে মাঝে ড্রাগ ইনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশানের গোপন তথ্য প্রদানকারী হিসেবে কাজ করেছে”। “প্রেসিডেন্ট ময়েসের হত্যার পর সন্দেহভাজন ব্যক্তিটি ডিইএ’তে তার সুত্রের সঙ্গে যোগাযোগ করে।

হাইতিতে দায়িত্বরত ডিইএ ‘র একজন কর্মকর্তা সন্দেহভাজন ব্যক্তিটিকে স্থানীয় কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করতে বলে এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তাসহ হাইতির সরকারকে যে তথ্য প্রদান করে তাতে সন্দেহভাজন ব্যক্তি এবং অপর একজনের গ্রেপ্তারের সহায়ক হয়”। তবে ডিইএ’র ঐ কর্মকর্তাটি ঐ সন্দেহভাজন লোকটির পরিচয় দেননি

। এ দিকে যুক্তরাষ্ট্রে হাইতির রাষ্ট্রদূত বচিট এডমান্ড গত সপ্তায় সংবাদদাতাদের বলেছিলেন যে তিনি জাতীয় পুলিশের পাওয়া ভিডিও ফুটেজ দেখেছেন এবং তা তাঁর কাছে বিশ্বাসযোগ্য বলে মনে হয়েছে ।তিনি আরও বলেন,” তারা স্প্যানিশ ভাষায় কথা বলছিল এবং নিজেদেরকে ডিইএ’র লোক হিসেবে প্রকাশ করে তবে আমরা ভাল করেই জানি ডিইএ এই ভাবে কাজ করে না”। এডমন্ড সংবাদদাতাদের বলেন , তারা ডিইএ ‘র গুপ্তচর হিসেবে শুধু অভিনয় করছিল। যে সব বিশেষজ্ঞ ঐ ভিডিও দেখেছেন তাঁরা বলেছেন এরা পেশাগত ভাবে হত্যাকারী”। ডিইএ কর্মকর্তাটি বলেন , “ এই লোকগুলো ডিইএ’র পক্ষে কোন কাজ করছিল না। ময়েসকে ৭ই জুলাই ভোরে পোর্ট-অ-প্রিন্স শহরের ধনী শহরতলিতে তাঁর নিজের বাড়িতে গুলি করে হত্যা করা হয়।

XS
SM
MD
LG