অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার দ্বিতীয় ঢেউয়ের কারনে বাংলাদেশের সামগ্রিক রপ্তানি আয় আবার নিম্নমুখী


বিশ্বব্যাপী করোনার দ্বিতীয় ঢেউয়ের কারনে বাংলাদেশের গার্মেন্টসসহ সামগ্রিক রপ্তানি আয় আবার নিম্নমুখী হয়ে পড়েছে। সরকারি তথ্য বলছে, করোনার প্রথম দফার ধাক্কায় ২০২০-এর প্রথম ৬ মাসে রপ্তানি আয় কমে গিয়েছিল এর আগের বছরের তুলনায় ২৮ শতাংশ অর্থাৎ ৬শ’ কোটি ডলার। জুলাই থেকে রপ্তানি পুনরায় ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে এবং সেপ্টেম্বর পর্যন্ত তা অব্যাহত ছিল। কিন্তু ২০২০-এর অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত শেষ ৩ মাসে রপ্তানি আয় আবার ৩ দশমিক ৩ শতাংশ কমেছে। এই ধারা এখনও অব্যাহত আছে।

করোনার দ্বিতীয় ধাক্কায় পাট ও পাটখাত ছাড়া গার্মেন্টসসহ অন্যান্য সব খাতের রপ্তানি এখন আবার নিম্নমুখী। গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি রুবানা হক এক খোলা চিঠিতে বলেছেন, করোনা মহামারীর কারণে রপ্তানির নিম্নমুখী ধারা আগামী এপ্রিল পর্যন্ত বজায় থাকতে পারে। তবে একেবারে নিরাশ হবার কিছু নেই বলে মনে করেন গবেষণা সংস্থা সিপিডি’র গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।
বিশেষজ্ঞগণ বলছেন, বিশ্বব্যাপী লকডাউন ততোটা জোড়ালো না থাকা, ভ্যাকসিন বাজারে চলে আসা এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের জটিলতা কেটে যাওয়ায় অচিরেই রপ্তানি পরিস্থিতির উন্নয়ন ঘটতে পারে।

XS
SM
MD
LG