অ্যাকসেসিবিলিটি লিংক

চলে গেলেন বলিউডের কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমার


Dilip Kumar

হিন্দি চলচ্চিত্রের অন্যতম প্রধান অভিনেতা দিলীপ কুমার ৯৮ বছর বয়সে পরলোকে গমন করেছেন। ছয় দশক ধরে ৬০ টি ছায়াছবির অভিনেতা দিলীপ কুমার “ট্র্যাজেডি কিং” বা বিয়োগান্তক ছবির রাজা নামে অভিহিত হন। তিনি বহু গুরু গম্ভীর ভূমিকায় অভিনয় করায় তাঁকে এই অভিধা দেয়া হয়।

হিন্দি চলচ্চিত্রের অন্যতম প্রধান অভিনেতা দিলীপ কুমার ৯৮ বছর বয়সে পরলোকে গমন করেছেন। ছয় দশক ধরে ৬০ টি ছায়াছবির অভিনেতা দিলীপ কুমার “ট্র্যাজেডি কিং” বা বিয়োগান্তক ছবির রাজা নামে অভিহিত হন। তিনি বহু গুরু গম্ভীর ভূমিকায় অভিনয় করায় তাঁকে এই অভিধা দেয়া হয়। অনেক ছবিতে হতাশ প্রেমিক এবং মদ্যপ অবস্থায় তাঁর চরিত্রের মৃত্যু হয়েছে। তিনি চরিত্রের আবেগকে তাঁর অভিনয়ের মধ্যে ফুটিয়ে তোলার জন্য বলিউডের এক মাত্র মেথাড অ্যাক্টার বলেও পরিচিতি লাভ করেন। দীর্ঘদিন অসুস্থ্য থাকার পর তিনি আজ বুধবার মুম্বাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন সিনেমা জগতের কিংবদন্তী হিসেবে দিলীপ কুমারকে স্মরণ করা হবে। মোদি এক টুইট বার্তায় আরও লেখেন,“তাঁর অসামান্য প্রতিভা ছিল আর সে জন্যই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে দর্শকরা মুগ্ধ হয়েছেন । তাঁর মৃত্যুতে আমাদের সাংস্কৃতিক জগতের ক্ষতি হয়ে গেল”। আমিতাভ বাচ্চান বলেন ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসকে চিহ্নিত করা হবে “ দিলীপ কুমারের আগের যুগ এবং দিলীপ কুমারের পরের যুগ” হিসেবে ।

দিলীপ কুমারের জন্ম ১১ই ডিসেম্বর ১৯২২ সালে, তাঁর আদি নাম মোহাম্মদ ইউসুফ খান। ১৯৪৪ সালে তিনি জোয়ার ভাটা নামের একটি হিন্দি ছবিতে অভিনয় করে চলচ্চিত্র জগতে প্রবেশ করেন।(এপি)

..

XS
SM
MD
LG