অ্যাকসেসিবিলিটি লিংক

শরীফ-উল-হক
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায়- ইউএসএআইডি এবং ভয়েস অফ আমেরিকা

সুস্থতার মোড়কে মোড়ানো আমাদের এই জীবন। কিন্তু এরই মাঝে লুকিয়ে থাকে হাজারো রোগ-ব্যধি। জীবনের কোন না কোন সময়ে মানুষ আক্রান্ত হয়, কোন না কোন রোগে। ঠিক তখনই দরকার হয় সঠিক সেবা এবং পরামর্শের। ইউএসএআইডি বাংলাদেশের অর্থায়নে সেভ দ্যা চিল্ড্রেন এর একটি প্রজেক্ট মা-মণি সেসব মানুষদের জন্যই কাজ করছে যাদের দরকার সঠিক স্বাস্থ্য সেবার।

হবিগঞ্জের লাখাই উপজেলার মোড়াকোরা ইউনিয়ন এমনই একটি জায়গা। স্বাস্থ্য সহকারী মাসুদা আক্তার কাজ করছেন এই এলাকায়। তিনি আমাদের বললেন, প্রতিদিন দিন গ্রামের বিভিন্ন অংশে তাঁর যেতে হয়। তাঁর সাথে থাকে রেজিস্ট্রার খাতা, এবং পরিবার পরিকল্পনার বিভিন্ন সেবা সামগ্রী। বাড়ি বাড়ি গিয়ে তিনি সেবাগ্রহীতার কার্ড পরীক্ষা করেন। সেই কার্ডে লেখা থাকে, টিকা নেয়ার তারিখসহ সেবাগ্রহীতার অন্যান্য যাবতীয় তথ্য। এছাড়াও গর্ভবতী মাকে তিনি গর্ভকালীন নানা জটিলতার বিষয়ে অভিহিত করেন।

বিশাল এই কার্যক্রমকে সাফল্যমন্ডিত করবার জন্য দরকার একটি প্রশিক্ষিত এবং সুদক্ষ কর্মী বাহিনী। কারা আছে এই স্বপ্নের কারিগর হিসেবে? সমাজের প্রতিটি স্তরের মানুষকে সম্পৃক্ত করে তাদের মাধ্যমেই স্বপ্নের বাস্তবায়ন চায় ইউএসএআইডি বাংলাদেশ। কমিউনিটি এ্যাকশন গ্রুপ মিটিং-এর মাধ্যমে স্বাস্থ্য সহকারী এবং পরিবার কল্যাণ সহকারীরা সচেতন করে যাচ্ছেন গ্রামের সাধারণ মানুষকে, দিয়ে যাচ্ছেন সেবা। কমিউনিটি এ্যাকশন গ্রুপ মিটিং-এর মাধ্যমে নিয়মিত সেবাগ্রহীতা এবং স্বাস্থ্য সহকারী, পরিবার পরিকল্পনা সহকারীদের নিয়ে ফলোআপ করা হয়। কার কোথায় কি কি অসুবিধা এসব নিয়ে পর্যালোচনা করা হয়।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সাথে মা-মণি প্রজেক্ট নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। উদ্দেশ্য গ্রামের সাধারণ মানুষের মধ্যে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য সেবা নিশ্চিত করা এবং সচেতনতা বৃদ্ধি করা। তবে তাঁরা কতটুকু সেবা পাচ্ছেন এই কার্যক্রমের মাধ্যমে? কিছু সেবাগ্রহীতা আমাদের জানালেন তাঁদের অনুভূতির কথা। তেমনই একজন হবিগঞ্জের লাখাই উপজেলার মোড়াকোরা ইউনিয়ন একজন গর্ভবতী মা। তিনি আমাদের জানালেন, তাঁর সন্তুষ্টির কথা। এবং তিনি নিশ্চিন্ত তাঁর অনাগত সন্তান প্রসব নিয়ে। সাথে আছেন তাঁ র মা-মণি স্বাস্থ্য সহকারী।

বাংলাদেশের গ্রামাঞ্চলে ইউএসএআইডি বাংলাদেশের অর্থায়নে সেভ দ্যা চিল্ড্রেন এর একটি প্রজেক্ট মা-মণি’র কার্যক্রমের কিছু চিত্র আমরা তুলে ধরার চেষ্টা করেছি এই প্রতিবেদনের মাধ্যমে।। আমাদের সকলের প্রত্যাশা একদিন নিশ্চয়ই বাস্তবায়িত হবে লক্ষ্য। সেদিনের আশায় আমরা সবাই।
please wait

No media source currently available

0:00 0:03:00 0:00
সরাসরি লিংক
XS
SM
MD
LG