অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারের পূর্বাঞ্চলে বিপুল প্রাণহানি সম্পর্কে জাতিসংঘের সতর্কবার্তা


মিয়ান্মারে মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ রেপর্টিয়ার টম অ্যান্ড্রুজ আজ বুধবার প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন থাইল্যান্ডের সীমান্তবর্তী কায়াহ প্রদেশের এক লক্ষেরও বেশি মানুষ নিরাপত্তা বাহিনীর বোমা হামলা এবং গোলা নিক্ষেপ থেকে বাঁচার জন্য তাদের গ্রাম এবং বাড়ি-ঘর থেকে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। অনেকেই খাদ্য, পানি কিংবা কোন রকম আশ্রয় ছাড়াই কাছের বনজঙ্গলে পালিয়ে যেতে বাধ্য  হয়েছে ।

জাতিসংঘে একজন কর্মকর্তা বলছেন মিয়ান্মারের পূর্বাঞ্চলের কায়াহ প্রদেশ এক অমানবিক সংকটের সম্মুখীন । সেখানে নিরাপত্তা বাহিনী এবং জাতিগোষ্ঠীগত বিদ্রোহী বাহিনীর মধ্যকার লড়াইয়ের কারণে নিজেদের ঘরবাড়ি থেকে পালিয়ে আসা হাজার হাজার মানুষ এখন দূর্ভিক্ষের সম্মুখীন ।

মিয়ান্মারে মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ রেপর্টিয়ার টম অ্যান্ড্রুজ আজ বুধবার প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন থাইল্যান্ডের সীমান্তবর্তী কায়াহ প্রদেশের এক লক্ষেরও বেশি মানুষ নিরাপত্তা বাহিনীর বোমা হামলা এবং গোলা নিক্ষেপ থেকে বাঁচার জন্য তাদের গ্রাম এবং বাড়ি-ঘর থেকে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। অনেকেই খাদ্য, পানি কিংবা কোন রকম আশ্রয় ছাড়াই কাছের বনজঙ্গলে পালিয়ে যেতে বাধ্য হয়েছে ।

অ্যান্ড্রৃজ বলেন তিনি এ রকম খবর পেয়েছেন যে সামরিক হুন্তার বাহিনী কায়াহ প্রদেশে প্রতিবন্ধক তৈরি করছে যাতে করে শরনার্থদে কাছে মানবিক সাহায্য পৌঁছুতে না পারে, এমন কী তারা রাস্তায় ভূমি মাইনও পুতে রেখেছে। তিনি সতর্ক করে দেন যে “তাত্ক্ষণিক কোন ব্যবস্থা না নিলে কায়াহ প্রদেশে ক্ষুধা এবং রোগের কারণে বিপুল সংখ্যক লোক মারা যাবে”। তিনি সীমান্ত পেরিয়ে মিয়ান্মারে সাহায্য পৌঁছুনোর জন্য প্রতিবেশি দেশগুলোকে সব রকমের সাহায্যের আবেদন জানিয়েছেন।

XS
SM
MD
LG