অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে মোরসী সমর্থক ও বিরোধীদের সংঘর্ষে ২ জন নিহত




মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহামেদ মোরসীর সমর্থক ও বিরোধীদের পাল্টাপাল্টি বিক্ষোভ সমাবেশ ধাওয়া পাল্টা ধাওয়া পরে সংঘর্ষে রূপ নিয়েছে। কায়রো ও এ্যালেক্সান্দ্রিয়াসহ বিভিন্ন শহরে সংঘর্ষে দুজন নিহত ও অসংখ্য আহত হওয়ার খবর পাওয়া গেছে।

মো: মোরসী এবং মুসলিম ব্রাদারহুড সমর্থকরা প্রথম দিকে অবস্থান নেয় ব্রাদারহুডের ঘাঁটি খ্যাত কায়রোর নাসর শহরের রাবইয়া আল আদওইয়া মসজিদের সামনে। অপরদিকে মোরসি বিরোধীরা অবস্থান নেয় তাহরির স্কোয়ারে। এ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে পৃথক বিক্ষোভ সমাবেশ চলে। দুই পক্ষের মধ্যে কায়রোসহ বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া গেছে।

আলেক্সান্দ্রিয়া শহরে মোরসী বিরোধী সেনা সমর্থিত বিক্ষোভকারীরা প্রতিপক্ষের দিকে ইট পাটকেল ছুড়তে থাকোলে তারাও প্রতি উত্তরে ইট পাটকেল ছোঁড়ে। এক পর্যায়ে তা গোলাগুলিতে রূপ নেয়। স্থানীয় গণ মাধ্যমের খবরে বলা হয়েছে সেখানকার সংঘর্ষে দুজন নিহত হয়েছে এবং অসংখ্য আহত হয়েছে। রাজধানী কায়রোতে মোরসী সমর্থকদের সাথে তাহরীর স্কোয়ারে জড়ো হওয়া সেনা সমর্থকদের সংঘর্ষ হয়। সেখানেও বেশ কয়েকজন আহত হয়।

সেনা প্রধান আবদেল ফাত্তাহ আল সিসি, সংঘাত ও সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ চালাতে, মিশরীয় সেনা বাহিনীর বিশেষ অভিযান পরিচালানোর পক্ষে সমর্থন দিতে, মিশরীয়দেরকে রাস্তায় নেমে আসার আহবান জানান।

আর ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহামেদ মোরসী, ফিলিস্তিনি জঙ্গী দল হামাসের সাথে মিলে ষড়যন্ত্র করেছে, এই অভিযোগে বিচারক তার আটক আদেশ অব্যহত রাখার নির্দেশ দেওয়ায় বিক্ষুব্ধ হয়েছেন মোরসী সমর্থকরা। মূলত সংঘাতের শুরু হয় এই আটক আদেশ নিয়েই। সেনাপ্রধানের আহবানকেও উস্কানী মূলক আখ্যা দিয়েছেন তারা।

বার্তা সংস্থা মেনা বলেছে এই অভিযোগের তদন্তের জন্য মোরসীকে ১৫ দিনের আটক আদেশ দেওয়া হয়েছে। সেনা বাহিনী কর্তৃক ক্ষমতাচ্যুত হবার পর, তেসরা জুলাই থেকে ইসলামপর্ন্থী এই নেতাকে বিনা অভিযোগে আটক রাখা হয়েছে।

জাতিসংঘ মহাসচিব বান কি মুনসহ বিশ্ব নেতৃবৃন্দ মিশরের পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেন।

XS
SM
MD
LG