অ্যাকসেসিবিলিটি লিংক

বিশিষ্ট ফিলিস্তিনি রাজনীতিকের ছেলেকে দেশ থেকে বহিষ্কার করেছে মিশর


র‌্যামি শাথ এবং তার ফরাসি স্ত্রী সেলিন লেব্রুন শাথ। (ফাইল ছবি )

একটি নিষিদ্ধ গোষ্ঠীর সাথে সম্পর্ক থাকার অভিযোগে, প্রায় আড়াই বছর হাজতে আটকে থাকার পর, একজন বিশিষ্ট ফিলিস্তিনি রাজনীতিকের ছেলেকে দেশ থেকে বহিষ্কার করেছে মিশরীয় কর্তৃপক্ষ। শনিবার তার পরিবার সূত্রে একথা জানা গেছে।   

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের উপদেষ্টা নাবিল শাথের ছেলে, রামি শাথকে বৃহস্পতিবার মুক্তি দেওয়া হয় এবং তারপর নির্বাসিত করা হয়, বলে তার পরিবার এক বিবৃতিতে জানিয়েছে। মুক্তি পাবার জন্য তাকে তার মিশরীয় নাগরিকত্ব পরিত্যাগ করতে বাধ্য করা হয়েছিল বলে, এতে বলা হয়েছে।

রামির পরিবার বলেছে, মিশরীয় কর্তৃপক্ষ কায়রো আন্তর্জাতিক বিমানবন্দরে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রতিনিধির কাছে রামিকে হস্তান্তর করেছে, সেখান থেকে তিনি জর্ডানের রাজধানী আম্মানের একটি ফ্লাইটে উঠেছিলেন।

তারপর শনিবার তার ফরাসি স্ত্রী, সেলিন লেব্রুন শাথের সাথে দেখা করার উদ্দেশ্যে তিনি প্যারিসের অপর একটি ফ্লাইটে ওঠেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এ ব্যাপারে মিশরীয় সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মুসলিম ব্রাদারহুডের সাথে সম্পর্ক থাকার অভিযোগে, রামি শাথকে ২০১৯ সালের জুলাই মাসে কায়রোতে তার বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। মিশরীয় সরকার ২০১৩ সালে মুসলিম ব্রাদারহুডকে একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে অভিহিত করে।

রামি শাথ ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের নেতৃত্বে বয়কট আন্দোলনের মিশরে একটি শাখা প্রতিষ্ঠা করতে সাহায্য করেন, যা বিডিএস নামে পরিচিত।

পারিবারিক বিবৃতিতে বলা হয়েছে, মিশরীয় কর্তৃপক্ষ রামিকে "তার মুক্তির পূর্বশর্ত" হিসাবে তার ওই দেশের নাগরিকত্ব ত্যাগ করতে বাধ্য করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, “কাউকে তাদের মুক্তি কিংবা নাগরিকত্ব, এই দুইয়ের একটিকে বেছে নিতে বাধ্য করা উচিত নয়। রামি জন্মসুত্রে একজন মিশরীয় । চাপের মুখে জোরপূর্বক নাগরিকত্ব ত্যাগ করালে, তা পরিবর্তন হবে না”।

XS
SM
MD
LG