অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে এবার নির্বাচনী নিরাপত্তা সম্পর্কে কর্মকর্তারা আস্থাশীল


যুক্তরাষ্ট্রের নির্বাচনী  অবকাঠামোকে নিরাপদ রাখার জন্য এবং সম্ভাব্য সাইবার হুমকি প্রতিহত করার প্রচেষ্টা সফল হচ্ছে এবং কোটি কোটি আমেরিকান জনগণ স্বস্তির সঙ্গে প্রেসিডেন্ট এবং অঙ্গরাজ্যের কর্মকর্তাদের নির্বাচনে ভোট দিচ্ছেন। মঙ্গলবার ভোটদান শুরু হবার ঘন্টা কয়েক পরেই যুক্তরাষ্ট্রের নির্বাচনী নিরাপত্তা কর্মকর্তারা তাঁদের আস্থা প্রকাশ করেছেন। Cybersecurity and Infrastructure Security Agency (CISA)র একজন শীর্ষ কর্মকর্তা , নাম প্রকাশ না করার শর্তে সংবাদাতাদের বলেন যে ২০১৬ সালের তূলনায় দেশের নির্বাচনী অবকাঠামোর প্রতি এবার হুমকি অনেক কম।

যুক্তরাষ্ট্রের নির্বাচনী অবকাঠামোকে নিরাপদ রাখার জন্য এবং সম্ভাব্য সাইবার হুমকি প্রতিহত করার প্রচেষ্টা সফল হচ্ছে এবং কোটি কোটি আমেরিকান জনগণ স্বস্তির সঙ্গে প্রেসিডেন্ট এবং অঙ্গরাজ্যের কর্মকর্তাদের নির্বাচনে ভোট দিচ্ছেন। মঙ্গলবার ভোটদান শুরু হবার ঘন্টা কয়েক পরেই যুক্তরাষ্ট্রের নির্বাচনী নিরাপত্তা কর্মকর্তারা তাঁদের আস্থা প্রকাশ করেছেন। Cybersecurity and Infrastructure Security Agency (CISA)র একজন শীর্ষ কর্মকর্তা , নাম প্রকাশ না করার শর্তে সংবাদাতাদের বলেন যে ২০১৬ সালের তূলনায় দেশের নির্বাচনী অবকাঠামোর প্রতি এবার হুমকি অনেক কম। সে সময়ে রুশ হ্যাকাররা ৫০টি অঙ্গরাজ্যের সব ক’টির নির্বাচনী ব্যবস্থাকে লক্ষ্য বস্তুতে পরিণত করেছিল। কর্মকর্তাটি বলেন আজ যে কোন নির্বাচনী দিনের মতোই মনে হচ্ছে। তিনি বলেন যুক্তরাষ্ট্রে কোথাও কোথাও কিছু প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছিল অবশ্য তার অনেকগুলোরই সমাধান করা হয়েছে। দেশে কোন কোন ভোটকেন্দ্রে ভোটদাতাদের লম্বা লাইন ছিল কারণ কর্মকর্তারা মনে করেন এই চরম প্রতিদ্বন্দ্বিতামূলক প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় সকল আমেরিকানই ভোট দিতে চান। তবে কর্মকর্তারা এ কথাও বলেন যে দশ কোটিরও বেশি আমেরিকান ডাক মারফত কিংবা আগাম ভোট দেয়ায় দেশের নির্বাচনী কাঠামোর উপর চাপ কমেছে।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী শাদ উল্ফ নির্বাচন শুরু হবার কয়েক ঘন্টা পরে সংবাদাতাদের অবহিত করেন যে এ রকম কোন আভাস পাওয়া যায়নি যে এখানে ভোট প্রদানে কোন বিদেশি বৈরি পক্ষ কোন রকম প্রভাব বিস্তার করতে সমর্থ হয়েছে।

XS
SM
MD
LG