অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও রাশিয়া কুর্দী মিলিশিয়াদের তাড়াতে ব্যর্থ: এরদোয়ান


তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান রাশিয়া এবং যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করছেন যে তুরস্কের সীমান্ত থেকে সিরিয়ো কুর্দি মিলিশিয়াকে প্রত্যাহার করাতে তারা তাদের প্রতিশ্রুতি পালন করতে পারেনি। তিনি সিরিয়ায় সামরিক অভিযান আবার শুরু করার ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

এরদোয়ান বুদাপেস্টে হাঙ্গেরির প্রেসিডেন্ট ভিক্টর ওরবানের সঙ্গে এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার বলেন যুক্তরাষ্ট্র ১২০ ঘন্টার মধ্যে এবং রাশিয়া ১৫০ ঘন্টার মধ্যে এই সন্ত্রাসীদের ঐ অঞ্চল থেকে বের করতে পারেনি।

এরদোয়ান অক্টোবর মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে দুটি পৃথক চুক্তি সই করেন এবং উভয়ই এ ব্যাপারে সহমত পো্ষণ করেছিলেন যে YPG তুরস্কের সীমান্ত থেকে অন্তত তিরিশ কিলোমিটার দূরে সরে যাবে। আর এর বদলে আংকারা সরকার সিরিয়ায় YPG ‘র বিরুদ্ধে সামরিক অভিযানে বিরতি দেবে। ঐ অভিযানের কারণে এক লক্ষের ও বেশি লোক গৃহচ্যুত হয় , যাদের বেশির ভাগই কৃর্দি।

বুদাপেস্টের উদ্দেশ্য রওয়ানা দেবার আগেই এরদোয়ান দাবি করেন যে সিরিয়ায় তুর্কি বাহিনীর সঙ্গে যুক্ত সিরিয়ান ন্যাশনাল আর্মির অন্তত ১১ জন সদস্যকে YPG হত্যা করেছে।

XS
SM
MD
LG